Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

জঙ্গি-মুক্তির আবেদনে নিশানায় প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৮ জানুয়ারি ২০১৫ ০২:৫৩

পশ্চিমবঙ্গের জেলে বন্দি খলিস্তানি জঙ্গির মুক্তির আর্জি জানিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল। এই বিষয়ে উত্তরপ্রদেশ, গুজরাত, রাজস্থান ও কর্নাটকের মুখ্যমন্ত্রীকেও চিঠি দিয়েছিলেন তিনি। আজ সেই সূত্রেই কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের কাছে কৈফিয়ত তলব করল কংগ্রেস।

কংগ্রেসের বক্তব্য, শিরোমণি অকালি দল বিজেপি-র জোট শরিক। তাদের সঙ্গে বিজেপি-র পঞ্জাবে ও কেন্দ্রে জোট সরকার চলছে। প্রকাশ সিংহ বাদলের এমন রাষ্ট্রদ্রোহী পদক্ষেপের পরেও কেন তাঁদের সঙ্গে জোট ভাঙছে না বিজেপি বা মোদী!

কালই তাইল্যান্ড থেকে গ্রেফতার হয়েছে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংহের হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত বব্বর খালসা জঙ্গি জগতার সিংহ তারা। তাইল্যান্ডে এক পাকিস্তানি চরের বাড়িতে আত্মগোপন করেছিল সে। কিন্তু ঘটনা হল, সেই গ্রেফতারে মোটেই খুশি নন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। বরং গত মাসে তিনি পাঁচ মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বলেছেন, এই রাজ্যগুলির বিভিন্ন জেলে ১৩ জন ‘খালিস্তানি সংগ্রামী’ বন্দি রয়েছে। তারা কুড়ি থেকে পঁচিশ বছর ধরে জেল খাটছে। এদের এ বার মুক্তি দেওয়া হোক।

Advertisement

প্রাক্তন যুব কংগ্রেস সভাপতি এম এস বিট্টাকে হত্যার চেষ্টায় দোষী সাব্যস্ত দয়া সিংহ লাহোরিয়া এখন তিহাড় সংশোধনাগারে। তার স্ত্রী কমলজিৎ কৌর পশ্চিমবঙ্গের জেলে বন্দি। তার মুক্তির জন্যই মমতা বন্দ্যোপাধ্যায়কে লিখেছেন বাদল। সূত্রের খবর, জঙ্গিদের মুক্তির দাবি নিয়েই পঞ্জাবে গুরুবক্স সিংহ খালসা ৫৭ দিন ধরে অনশনে। যা বাদলের উপরে চাপ বাড়িয়ে দিয়েছে।

কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, “হাফিজ সঈদকে পাকিস্তানের আদালত জামিন দেওয়ায় মোদী সরকার রে রে করে উঠেছিল। এই খলিস্তানি জঙ্গিরাই বা কম কি! ভারতের একটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে খুন করেছে যে জঙ্গিরা, তাদের অপরাধও কম নয়। অথচ পঞ্জাবের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে রাজনাথ টুঁ শব্দও করছেন না!”

তবে বিজেপি মুখপাত্র নরসিংহ রাও আজ বাদলের দাবি অযৌক্তিক বলে মন্তব্য করেছেন। অনেকেরই মতে, বাদল সরকার জনপ্রিয়তা হারাতে শুরু করেছে। তা ধরে রাখতেই খলিস্তানি আন্দোলনের আবেগে হাওয়া দিতে মরিয়া তিনি।

আরও পড়ুন

Advertisement