Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অটিস্টিক শিশুর বাবা-মাকে বদলি থেকে ছাড় কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন
১৮ নভেম্বর ২০১৪ ০৩:২৫

সন্তান অটিজমে আক্রান্ত। এ দিকে, হাতে বদলির নোটিস। এই পরিস্থিতিতে দিশাহারা বোধ করেন সরকারি চাকুরিজীবী বহু মা-বাবাই। তাঁদের স্বস্তি দিতে নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। তাতে স্পষ্ট জানানো হয়েছে, যে সব সরকারি কর্মচারীর সন্তান অটিজমে আক্রান্ত, মানবিকতার দিক থেকেই তাঁদের নিয়মমাফিক বদলির হাত থেকে ছাড় দেওয়া হবে।

একই সঙ্গে এটাও জানানো হয়েছে যে, এমন কর্মীদের জোর করে স্বেচ্ছাবসর নিতে বাধ্য করা যাবে না। বহু ক্ষেত্রেই কোনও সরকারি কর্মী বদলির প্রস্তাবে আপত্তি জানালে তাঁকে স্বেচ্ছাবসর নিতে বলা হয়।

কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতরের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। অটিজম ছাড়াও দৃষ্টি বা শোনার শক্তি নেই, হাঁটাচলায় প্রতিবন্ধকতা, সেরিব্রাল পলসিতে আক্রান্ত সন্তানের মা-বাবাদেরও একই সুবিধা দেওয়া হবে। ওই নির্দেশিকা অনুযায়ী, অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে শিশু পুরোপুরি মা-বাবার উপর নির্ভরশীল। এ অবস্থায় বাবা-মাকে এক জায়গা থেকে অন্যত্র বদলি করে দিলে বাচ্চা ও অভিভাবক, দু’পক্ষকেই সমস্যায় পড়তে হয়।

Advertisement

রাজ্যের প্রতিবন্ধী কমিশনার মিতা বন্দ্যোপাধ্যায় জানান, যে সব সরকারি কর্মচারীর সন্তানদের শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা (যার মধ্যে অটিজম অন্যতম) রয়েছে, তাঁদের প্রথম থেকেই বদলির ব্যাপারে কিছুটা ছাড় দেওয়া হয়। তবে কেন্দ্রীয় সরকার যদি খাতায়কলমে নিয়ম হিসেবে এটা আনেন, তা হলে আরও ভাল। সে ক্ষেত্রে রাজ্য সরকারের আলাদা আইন না থাকলেও কেন্দ্রের নিয়ম দেখিয়ে রাজ্য সরকারি চাকুরেদের ক্ষেত্রেও ওই নিয়ম প্রয়োজ্য হতে পারে। মিতাদেবীর কথায়, “সে ক্ষেত্রে ওই কর্মীকে আমাদের কাছে সব প্রমাণ দিয়ে লিখিত আবেদন করতে হবে। আমরা সেই আবেদনের সঙ্গে কেন্দ্রের নির্দেশের প্রতিলিপি যোগ করে সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেব এবং একই নিয়ম এ ক্ষেত্রেও যাতে মেনে চলা হয়, সেই নোট দিয়ে দেব।”

আরও পড়ুন

Advertisement