×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

নৌবাহিনীর জাহাজে ফের আগুন, জখম চার

সংবাদ সংস্থা
মুম্বই ১০ মে ২০১৪ ০৩:১১

মাস দু’য়েকের ব্যবধান। ফের দুর্ঘটনার কবলে ভারতীয় নৌবাহিনীর আরও একটি জাহাজ। এবং এ বারও দুর্ঘটনা ঘটল সেই মুম্বইয়ে।

নৌবাহিনী সূত্রের খবর, শুক্রবার সকাল এগারোটা পনেরো নাগাদ হঠাৎই আগুন ধরে যায় জাহাজের ডকে। জখম হন দুই অফিসার-সহ চার জন। তবে প্রাথমিক চিকিৎসার পর তাঁরা সকলেই সুস্থ হয়ে ওঠেন।

নৌবাহিনী সূত্রের দাবি, ঘটনার সময় জাহাজের ডকে ঝালাইয়ের কাজ চলছিল। ঝালাইয়ের যন্ত্রে প্রথমে আগুন ধরতে চাইছিল না। পরে হঠাৎই জ্বলে ওঠে সেটি। তার পরই অগ্নিকাণ্ড। সে সময় ঝালাইয়ের কাজ করতে ডকে হাজির ছিলেন দুই শ্রমিক। তদারকি করছিলেন নৌবাহিনীর দুই অফিসার। সোমালিয়ার জলদস্যুদের রুখতে ২০১২ সালে ক্ষেপণাস্ত্র পরিবহণে সক্ষম এই জাহাজটিকে মোতায়েন করা হয় ইডেন উপসাগরে। রক্ষণাবেক্ষণের কাজে সম্প্রতি মুম্বই বন্দরে নোঙর ফেলে সেটি।

Advertisement

তবে শুক্রবার সন্ধেয় নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জাহাজে আগুন লাগার কথা সম্পূর্ণ অস্বীকার করা হয়। বলা হয়, “ডকে যখন ঝালাইয়ের কাজ চলছিল তখন বয়লার ঘর থেকে হাল্কা বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল। সম্ভবত তার জন্যই কালো ধোঁয়া বেরোতে দেখা যায়। গ্যাস জমেই বোধ হয় ওই বিস্ফোরণ হয়েছিল। তবে আগুন লাগেনি। আগুন লেগে জাহাজের ক্ষতিও হয়নি।”

এর আগে গত ৭ মার্চ মুম্বইয়ে যান্ত্রিক ত্রুটির জন্য দুর্ঘটনার কবলে পড়ে আইএনএস কলকাতা। মারা যান ভারতীয় নৌবাহিনীর এক অফিসার। জখম হন দু’জন। তার দিন কয়েক আগে, ২৭ ফেব্রুয়ারি আগুন লেগে যায় ডুবোজাহাজ আইএনএস সিন্ধুরত্নে। মারা যান ডুবোজাহাজটির লেফটেন্যান্ট কম্যান্ডার এবং লেফটেন্যান্ট। জখম হন সাত জন।

কয়েক মাসের ব্যবধানে একের পর এক দুর্ঘটনায় স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে নৌবাহিনীর জাহাজগুলির রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তা ব্যবস্থার মান নিয়ে।

Advertisement