Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Child Foetuses

২১ দিনের শিশুর পেটে আট-আটটি ভ্রূণ! রাঁচীতে ‘বিরলতম’ ঘটনা, বিভ্রান্ত চিকিৎসকরাও

রাঁচীর একটি হাসপাতালে ওই শিশুর অস্ত্রোপচার হয়েছে বলে খবর। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটির পেটে একটি সিস্ট ছিল। তার মধ্যে ওই ভ্রূণগুলি পাওয়া গিয়েছে। ভ্রূণগুলির আকার ৩ থেকে ৫ সেন্টিমিটার।

রাঁচীর একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর অস্ত্রোপচার হয়েছে।

রাঁচীর একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর অস্ত্রোপচার হয়েছে। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
রাঁচী শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৭:১৫
Share: Save:

২১ দিনের শিশুর পেট থেকে অস্ত্রোপচারের মাধ্যমে ৮টি ভ্রূণ বার করলেন চিকিৎসকরা। একে অত্যন্ত বিরল ঘটনা বলে দাবি করেছেন তাঁরা।

রাঁচীর একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর অস্ত্রোপচার হয়েছে বলে খবর। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটির পেটে একটি সিস্ট ছিল। তার মধ্যে ওই ভ্রূণগুলি পাওয়া গিয়েছে। ভ্রূণগুলির আকার ৩ থেকে ৫ সেন্টিমিটারের মধ্যে। রাঁচীর ওই হাসপাতালের চিকিৎসক মহম্মদ ইমরান জানিয়েছেন, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘ফেটাস-ইন-ফেটু’। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের একটি জার্নাল অনুযায়ী, কোনও কোনও ক্ষেত্রে একটি ভ্রূণের দেহে অপর একটি বিকৃত ভ্রূণ জুড়ে যায়। তখন এই পরিস্থিতির সৃষ্টি হয়। চিকিৎসা ক্ষেত্রে এই ধরনের ঘটনা বেশ বিরল।

তবে রাঁচীর এই শিশুর ক্ষেত্রে আরও অভিনব ঘটনা দেখা গিয়েছে। চিকিৎসক বলেছেন, ‘‘বিভিন্ন পত্রপত্রিকা ও জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, একটি ভ্রূণের সঙ্গে আরও একটি ভ্রূণ জুড়ে থাকে। তবে একসঙ্গে ৮টি ভ্রূণ আগে কখনও দেখা যায়নি।’’ তাই এই ঘটনাকে অত্যন্ত বিরল বলে মনে করছেন তিনি। জানিয়েছেন, বিশ্বে প্রতি ৫ লক্ষ শিশুর মধ্যে এক জনের দেহে এই ধরনের ঘটনা ঘটে থাকে।

গত ১০ অক্টোবর ঝাড়খণ্ডের রামগড় জেলার একটি সরকারি হাসপাতালে শিশুটির জন্ম হয়। জন্মের পর শিশুটির পেটের ভিতর একটি ফোলা অংশ দেখতে পান চিকিৎসকরা। অবিলম্বে সেখানে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া হয়। জন্মের ২১ দিনের মাথায় শিশুটিকে হাসপাতালে ভর্তি করানো হয়। প্রাথমিক ভাবে সিস্ট বা টিউমার জাতীয় কিছু খুঁজে পান চিকিৎসকরা। ১ নভেম্বর অস্ত্রোপচার করা হয়। সিস্টের মধ্যে থেকে একটার পর একটা ভ্রূণ বেরিয়ে আসে।

অস্ত্রোপচারের পর শিশুটি বর্তমানে সুস্থ রয়েছে। তবে তাকে কিছু দিন পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। এক সপ্তাহের মধ্যে তাকে ছেড়ে দেওয়া হবে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Foetuses ranchi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE