×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

কৃষক সংগঠনগুলির সঙ্গে আলোচনার আগে অমরেন্দ্র-অমিত বৈঠক আজ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি০৩ ডিসেম্বর ২০২০ ০৩:৩৭
অমেরন্দ্র সিংহ এবং অমিত শাহ।

অমেরন্দ্র সিংহ এবং অমিত শাহ।

কৃষক বিক্ষোভের আবহের মধ্যেই বৃহস্পতিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই দিনই আবার কৃষক সংগঠনগুলির সঙ্গে ফের বৈঠকে বসবে কেন্দ্র। তার আগে অমরেন্দ্রর সঙ্গে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সূত্রের খবর, সকাল সাড়ে ৯টা নগাদ অমিত-অমরেন্দ্রের বৈঠক হতে পারে।

নয়া কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ বুধবার সপ্তম দিনে পড়েছে। পর পর তিন বার কৃষক সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেছে কেন্দ্র। কিন্তু কোনও বৈঠকেই সমাধান সূত্র বেরোয়নি। আজ, বৃহস্পতিবার চতুর্থ দফার বৈঠক হবে। এই বৈঠক ফলপ্রসূ হয় কিনা এখন সে দিকেই তাকিয়ে গোটা দেশ। পঞ্জাব, হরিয়ানার কৃষকরা মূলত এই নয়া আইনের বিরুদ্ধে প্রথম থেকেই সরব হয়েছে। পরে অন্যান্য রাজ্যের কৃষকরাও এই আইনের বিরোধিতায় নামেন। বিশেষজ্ঞরা বলছেন, যে হেতু বিক্ষোভের মূল সূত্রপাত পঞ্জাব এবং হরিয়ানা থেকে, তাই অমরেন্দ্রর সঙ্গে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

মঙ্গলবার কেন্দ্রের সঙ্গে কৃষকদের শেষ বৈঠক হয়। সেই বৈঠকে এই আইন নিয়ে সমাধান সূত্র বার করার জন্য বিশেষ কমিটি গঠনের কথা বলে। কিন্তু কৃষক সংগঠনগুলির প্রতিনিধিরা কেন্দ্রের প্রস্তাবকে একযোগে খারিজ করে দেয়। ফলে বিষয়টি নিয়ে আরও জটিলতা সৃষ্টি হয়েছে।

Advertisement

অন্য দিকে, কৃষকরা হুঁশিয়ারি দিয়েছেন, আজকের বৈঠকেই শেষ সুযোগ দেওয়া হবে কেন্দ্রকে। সরকার যদি আইন প্রত্যাহার না করে, তা হলে আরও বৃহত্তর আন্দোলনে নামবেন তাঁরা। সংবাদ সংস্থা এএনআই-কে এমনই জানিয়েছেন, লোক সংঘর্ষ মোর্চার-র নেতা প্রতিভা শিন্ডে।

Advertisement