Advertisement
০৮ মে ২০২৪
COVID-19

রূপান্তরকামীদের জন্য বিশেষ টিকাকেন্দ্র অসমে, দেশে এই প্রথম

অসমে রাজ্য স্বাস্থ্য দফতরের তত্ত্বাবধানে রূপান্তরকামীদের জন্য টীকাকেন্দ্র করা হয়েছে।

প্রথম দিনই ৩০ জন রূপান্তরকামী প্রথম প্রতিষেধক নিয়েছেন।

প্রথম দিনই ৩০ জন রূপান্তরকামী প্রথম প্রতিষেধক নিয়েছেন।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ১৫ মে ২০২১ ০০:৪৭
Share: Save:

এই প্রথম রূপান্তরকামীদের জন্য বিশেষ টিকাকেন্দ্রের ব্যবস্থা হল ভারতে। অসমে রাজ্য স্বাস্থ্য দফতরের তত্ত্বাবধানে রূপান্তরকামীদের জন্য টিকাকেন্দ্র করা হয়েছে। শুক্রবার থেকে গুয়াহাটির ওই টিকাকেন্দ্র থেকে প্রতিষেধক দেওয়া শুরু হয়েছে।

অসমের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রথম দিনই ৩০ জন রূপান্তরকামী প্রথম টিকা নিয়েছেন। অসমের প্রতিটি জেলায় একটি করে এই বিশেষ টিকাকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে প্রশাসনের।

অসম ট্রান্সজেন্ডার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা এবং অসম গভর্মেন্ট’স ট্রান্সজেন্ডার ওয়েলফেয়ার বোর্ডের সহযোগী উপ-চেয়ারপার্সন স্বাতী বিধান বড়ুয়া বলেন, “রূপান্তরকামীদের মূলত উপার্জনের মূল উৎস হল ভিক্ষাবৃত্তি। তাঁদের প্রচুর মানুষের সংস্পর্শে যেতে হয়। তাই তাঁদের মধ্যে সংক্রমণের আশঙ্কাও অনেক বেশি। তাঁদের জন্য বিশেষ টিকাকেন্দ্রের ব্যবস্থা চেয়ে স্বাস্থ্য দফতরে আবেদন করেছিলাম। বিষয়টি গুরুত্ব অনুভব করে স্বাস্থ্য দফতর সবুজ সঙ্কেত দিয়েছে।”

২০১১ সালে জনগণনা অনুযায়ী, অসমে মোট ১১ হাজার ৩৭৪ রূপান্তরকামী রয়েছেন। তাঁরা সকলেই যাতে প্রতিষেধক পান তারই ব্যবস্থা করছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE