Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Same Sex Marriage

‘সমলিঙ্গ বিবাহ দেশের পরিবার ব্যবস্থার বিরোধী’, এ বার সুপ্রিম কোর্টে গেল মুসলিম সংগঠন জমিয়ত

মুসলিম সংগঠনটির দাবি, সমলিঙ্গ বিবাহ দেশের পরিবার ব্যবস্থার বিরোধী। তা ছাড়া এটি আইনি স্বীকৃতি পেলে বিভিন্ন ধর্মের ব্যক্তিগত আইনগুলি গুরুত্ব হারাবে বলে জানায় তারা।

Assault on family system: Jamiat moves plea in SC opposing same sex marriage

সমলিঙ্গ বিবাহের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মুসলিম সংগঠন জমিয়ত। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২০:৩৪
Share: Save:

সমলিঙ্গ বিবাহে নিজেদের আপত্তির কথা জানিয়ে এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল মুসলিম সংগঠন জমিয়ত উলেমা-ই-হিন্দ। সমলিঙ্গ বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ মামলা হয়। সেগুলিকে একত্রিত করে শুনতে রাজি হয়েছে আদালত। তবে এই মামলার শুনানির আগেই নিজেদের আপত্তির কথা আদালতকে জানিয়ে রাখল জমিয়ত।

মুসলিম সংগঠনটির দাবি, সমলিঙ্গ বিবাহ দেশের পরিবার ব্যবস্থার বিরোধী। তা ছাড়া এটি আইনি স্বীকৃতি পেলে বিভিন্ন ধর্মের ব্যক্তিগত আইনগুলি গুরুত্ব হারাবে বলে জানায় তারা। শুক্রবার আইনজীবী এমআর শামসাদের মাধ্যমে এই সংগঠনটি আদালতে যে হলফনামা পেশ করেছে, তাতে বলা হয়েছে পুরুষের সঙ্গে নারীর বিয়ে হয় বলেই দেশের পরিবার ব্যবস্থা টিকে রয়েছে। তাকে পরিবর্তন করা উচিত নয় বলেও জানানো হয়।

২০১৮ সালে সমলিঙ্গের প্রেমকে অপরাধের তকমামুক্ত করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু সমলিঙ্গ বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া হয়নি। এই বিষয়ে ১৮ এপ্রিল সব পক্ষের বক্তব্য শুনতে পারে আদালত। এর আগে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনও সমলিঙ্গ বিবাহ নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছিল। এই বিষয়ে নিজেদের আপত্তির কথা জানায় কেন্দ্রীয় সরকারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Same Sex Marriage Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE