Advertisement
১৭ মে ২০২৪
BJP

কর্পোরেট অনুদানের ৮০ শতাংশই বিজেপি-র পকেটে, ২৫% আয় কমেছে কংগ্রেসের

প্রুডেন্ট নির্বাচনী ট্রাস্টে অনুদান হিসেবে জমা পড়েছিল ২৭১.৫ কোটি টাকা। তার মধ্যে বিজেপিই পেয়েছে ২১৭.৭৫ কোটি টাকা।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৩:৩৯
Share: Save:

গত লোকসভা নির্বাচনের সময়ে নির্বাচনী ট্রাস্টগুলিতে জমা হওয়া অনুদানের প্রায় ৮০ শতাংশ অর্থই ঢুকেছে বিজেপির ঘরে। সদ্য প্রকাশিত পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে বিভিন্ন ট্রাস্ট থেকে নির্বাচনী অনুদান হিসেবে বিজেপি পেয়েছে মোট ২৭৬.৪৫ কোটি টাকা। অন্যদিকে কংগ্রেস পেয়েছে মাত্র ৫৮ কোটি টাকা। সব মিলিয়ে কংগ্রেসের আয় হয়েছিল ৬৮২ কোটি টাকা, যা তার আগের অর্থবর্ষের (২০১৮-১৯) নিরিখে ২৫ শতাংশ কম।

নির্বাচনের সময়ে বিভিন্ন কর্পোরেট সংস্থার অনুদানের অর্থেই ভোটের খরচ মেটায় বিভিন্ন রাজনৈতিক দল। গোটা প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে চালু হয়েছিল নির্বাচনী ট্রাস্টগুলির কারবার। ২০১৯-২০ অর্থবর্ষে প্রুডেন্ট নির্বাচনী ট্রাস্টে ভারতী এয়ারটেল গ্রুপ এবং ডিএলএফ লিমিটেডের মতো বিভিন্ন কর্পোরেট সংস্থার থেকে অনুদান হিসেবে জমা পড়েছিল ২৭১.৫ কোটি টাকা। তার মধ্যে বিজেপি-ই পেয়েছে ২১৭.৭৫ কোটি টাকা অর্থাৎ প্রায় ৮০ শতাংশ। এ ছাড়াও ৪৫.৯৫ কোটি টাকা জনকল্যাণ নির্বাচনী ট্রাস্ট থেকে পেয়েছে বিজেপি। প্রুডেন্টের ট্রাস্ট থেকে নির্বাচনী অনুদান হিসেবে মাত্র ৩১ কোটি টাকা পেয়েছে কংগ্রেস।

সম্প্রতি বিভিন্ন রাজ্যের মোট ৩৫টি রাজনৈতিক দলও ২০১৯-২০ অর্থবর্ষের অডিট রিপোর্ট জমা দিয়েছে নির্বাচন কমিশনে। তাতে দেখা গিয়েছে, সবচেয়ে বেশি অনুদান পেয়েছে তেলঙ্গানার টিআরএস (১৩০.৪৬ কোটি), তার পরেই অন্ধ্রের ওয়াইএসআরসিপি (৯২.৭ কোটি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP 2019 Lok Sabha polls
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE