Advertisement
০৩ মে ২০২৪
Liquor ban

বেআইনি মদ উদ্ধার অভিযানে এ বার লঙ্কার গুঁড়ো! বিহার সরকারের নতুন ‘অস্ত্র’

বিহারে মদ নিষিদ্ধ হয়েছে ২০১৬ সালে। তার পরেও সে রাজ্যে বেআইনি ভাবে মদ বিক্রি হওয়ার অভিযোগ উঠেছে। বিষমদ খেয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে বার বার।

image of liquor

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৪:৫০
Share: Save:

রাজ্যে মদ নিষিদ্ধ। বেআইনি মদ উদ্ধার অভিযানে এ বার নতুন ‘হাতিয়ার’ ব্যবহার করবে বিহার সরকার। আধিকারিকদের তরফে জানানো হয়েছে, লঙ্কার গুঁড়োর স্প্রে নিয়ে অভিযান চালাবেন তাঁরা। মদ নিষিদ্ধকরণ বিভাগের যুগ্ম কমিশনার কৃষ্ণ পাসোয়ান জানিয়েছেন, এই কারণে ৭০০ বোতল লঙ্কার গুঁড়োর স্প্রে কেনা হয়েছে।

বিহারে মদ নিষিদ্ধ হয়েছে ২০১৬ সালে। তার পরেও সে রাজ্যে বেআইনি ভাবে মদ বিক্রি হওয়ার অভিযোগ উঠেছে। বিষমদ খেয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে বার বার। তল্লাশি অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হয়েছে পুলিশ এবং প্রশাসনিক দল। এ বার এই ধরনের অভিযানে নতুন ‘অস্ত্র’-এর ব্যবহার শুরু করল বিহারের আবগারি এবং মদ নিষিদ্ধকরণ বিভাগ। বিভাগের যুগ্ম কমিশনার কৃষ্ণ বলেন, ‘‘বিহারে মদ নিষিদ্ধ। সে কারণে আমাদের বিভাগ এবং স্থানীয় পুলিশ প্রায়ই অভিযান চালায়। এই অভিযানের সময় আমরা প্রায়ই আক্রান্ত হই। সে কারণে এ বার লঙ্কার গুঁড়োর স্প্রের বোতল নিয়ে আমরা অভিযানে নামব।’’

কৃষ্ণ জানিয়েছেন, নিরাপত্তাবাহিনী যখন জঙ্গি দমন অভিযানে নামে, তখনও এই লঙ্কা গুঁড়ো ব্যবহার করে। এই অস্ত্রে কাউকে আঘাত না করে সহজেই ভিড় সরানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor ban Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE