Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩

পঞ্চায়েতে একাই লড়বে বিজেপি

৮ মাসেই কি শেষ জোট-রসায়ন। না কি একলা লড়ার সিদ্ধান্ত দুই দলের ক্ষেত্রেই সাময়িক রণনীতি? মালিগাঁও রংভবনে দু’দিনের কার্যনির্বাহক বৈঠকের পর বিজেপি সিদ্ধান্ত নিয়েছে— বিধানসভায় জোট থাকলেও, পঞ্চায়েতে একলা লড়বে দল। অগপর দলীয় বৈঠকেও আগে একই দাবি উঠেছিল।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭ ০৩:১২
Share: Save:

৮ মাসেই কি শেষ জোট-রসায়ন। না কি একলা লড়ার সিদ্ধান্ত দুই দলের ক্ষেত্রেই সাময়িক রণনীতি?

Advertisement

মালিগাঁও রংভবনে দু’দিনের কার্যনির্বাহক বৈঠকের পর বিজেপি সিদ্ধান্ত নিয়েছে— বিধানসভায় জোট থাকলেও, পঞ্চায়েতে একলা লড়বে দল। অগপর দলীয় বৈঠকেও আগে একই দাবি উঠেছিল। বিজেপির রাজ্য সভাপতি রঞ্জিৎ দাস অবশ্য জানান, ‘‘পঞ্চায়েতের একলা চলো নীতি জোটে কোনও প্রভাব ফেলবে না।’’

রংভবনের বৈঠকে দলীয় বিধায়কদের কাজকর্ম, দলের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বিশদে আলোচনা হয়। ঠিক হয়েছে, নিয়ম করে বিধায়কদের কাজের রিপোর্ট জমা নেওয়া হবে। প্রতি বছর মন্ত্রী-সাংসদদেরও কাজের রিপোর্ট দলের কাছে জমা দিতে হবে।

বৈঠকের সিদ্ধান্ত, পঞ্চায়েত নির্বাচনে অগপর সঙ্গে জোট থাকছে না বিজেপির। তারা একলা লড়বে। প্রদেশ সভাপতি রঞ্জিৎবাবু জানান, দলের তৃণমূল স্তরের কর্মী থেকে জেলাভিত্তিক নেতাদের মত— পঞ্চায়েতে একা লড়তে নামাই ভাল। এতে দলের তৃণমূল ভিত্তি বাড়বে। তৃণমূল স্তরের কর্মীদের সাংগঠনিক শক্তিও বৃদ্ধি হবে। রঞ্জিৎবাবু জানিয়ে দেন, পঞ্চায়েত ভোটে একা লড়লেও তার প্রভাব বিধানসভা বা লোকসভার ক্ষেত্রে পড়বে না। সেখানে জোট থাকছে।

Advertisement

স্থলসীমান্ত চু্ক্তি, বৃহৎ বাঁধ, শরণার্থীদের নাগরিকত্ব নিয়ে অগপর সঙ্গে বিজেপির মতানৈক্য দেখা দিয়েছে। নাগরিকত্ব আইন সংশোধন করা নিয়ে বিরোধ চলেছে প্রকাশ্যে। পৃথক মঞ্চ গড়ে বিরোধিতা চালাচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল মহন্ত। এই পরিস্থিতিতে অগপ পঞ্চায়েতে বিজেপির সঙ্গে মিত্রতায় আগ্রহী ছিল না। আমবাড়ির সাধারণ সভাতেও একা লড়ার দাবি জোরদার হয়েছিল। মহন্ত জানান, বিজেপির সিদ্ধান্ত নিয়ে দলে আলোচনা হবে। অগপ নেতা-কর্মীদের অনেকেই পঞ্চায়েত ভোটে একা লড়াইয়ের পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.