×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

কাশ্মীরে ৪ বিএসএফ জওয়ানকে গুলি করে মারল পাকিস্তান

সংবাদ সংস্থা
জম্মু ১৩ জুন ২০১৮ ১১:৪৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংঘর্ষবিরতি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীর এলাকায় ফের গুলি চালাল পাক বাহিনী। যার ফলে মৃত্যু হয়েছে বিএসএফ-এর এক অফিসার সব মোট চারজনের। গুরুতর জখম অবস্থায় আরও তিন জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর পর থেকেই জম্মু-কাশ্মীরের সাম্বায় চাম্বলিয়াল সেক্টর তেতে উঠেছে।

সীমান্তে শান্তি ফেরানোর জন্য এক সপ্তাহ আগেই ডিজিএম পর্যায়ের বৈঠকে বসেছিল দুই দেশ। ঠিক হয়েছিল, ২০০৩ সালের সংঘর্ষবিরতি চুক্তি মেনে চলা হবে। কিন্তু বৈঠকে যা সিদ্ধান্ত হয়েছিল, ঠিক তার উল্টোটাই করে বসল পাক বাহিনী।

মঙ্গলবার রাত সাড়ে ১০টা থেকে সাম্বার চাম্বলিয়াল সেক্টরে পাক রেঞ্জার্সরা বিনা প্ররোচনায় গুলিবর্ষণ শুরু করে বলে অভিযোগ। মৃত্যু হয় চার জনের। পাল্টা গুলি চালায় বিএসএফ-ও। গুলিগোলা থামতে থামতে ভোর সাড়ে চারটা বেজে যায়। কেন্দ্রের অভিযোগ, শুধুমাত্র চলতি বছরেই এক হাজারের বেশিবার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাক সেনাবাহিনী। জুনের শুরুতেই পাক গোলাগুলিতে দুই নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন অন্তত ১০ জন গ্রামবাসী। অবস্থা এমন অবস্থায় পৌঁছোয় যে, সীমান্ত লাগোয়া বেশ কয়েকটা গ্রাম প্রায় খালি করে দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে নরম কেন্দ্র, সেনাধ্যক্ষও

আরও পড়ুন: বেপরোয়া গতিতেই সব শেষ, উত্তরপ্রদেশে বাস উল্টে মৃত অন্তত ১৭

কিন্তু কেন বারবার সংঘর্ষবিরতি লঙ্ঘন করছে পাকিস্তান? দিল্লির আশঙ্কা, সীমান্তে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিদের অনুপ্রবেশের সুযোগ করে দিতেই বারবার গুলি চালাচ্ছে পাকিস্তান।

Advertisement