Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Covaxin

টিকার ঘাটতি মেটাতে কোভ্যাক্সিন তৈরির জন্য অন্য সংস্থাকেও আমন্ত্রণ জানাল কেন্দ্র

অন্য সংস্থাকে কোভ্যাক্সিন টিকা তৈরি করতে দেওয়া নিয়ে ভারত বায়োটেকের সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন নীতি আয়োগের সদস্য ভি কে পল।

কোভ্যাক্সিন।

কোভ্যাক্সিন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২১ ০৮:২০
Share: Save:

করোনার টিকাকরণে গতি আনতে কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে হবে। এ জন্য অন্য সংস্থাকেও আমন্ত্রণ জানাতে চায় কেন্দ্র সরকার। ভারত বায়োটেকের সঙ্গেও এ বিষয়ে কথাবার্তা হয়েছে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সরকারের পরামর্শদাতা এবং নীতি আয়োগের সদস্য ভি কে পল।

নীতি আয়োগের ওই সদস্য বলেছেন, ‘‘অনেকেই বলছেন অন্য সংস্থাকেও কোভ্যাক্সিন তৈরি করতে দেওয়া উচিত। এই বিষয়টি নিয়ে আমরা ভারত বায়োটেকের সঙ্গে আলোচনা করেছি। তারাও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।’’ এর পর তিনি বলেছেন, ‘‘এই টিকা তৈরির পদ্ধতিতে জীবন্ত ভাইরাসকে নিষ্ক্রিয় করা হয়। বায়োসেফটি লেভেল ৩ পরীক্ষাগারেই তা করা সম্ভব। সব সংস্থার এই ধরনের পরীক্ষাগার নেই। যাদের আছে, তাদের আমরা আমন্ত্রণ জানাচ্ছি। যারা টিকা তৈরি করতে ইচ্ছুক তাদের একত্রে এই কাজ করা উচিত।’’ কেউ এগিয়ে এলে কেন্দ্রও সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি কেন্দ্র সরকার জানিয়েছিল অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ২০০ কোটি করোনা টিকা তৈরি করা হবে। এই ঘোষণার এক দিন পরই অন্য সংস্থাকে টিকা তৈরির জন্য আমন্ত্রণের বিষয়টি সামনে এল। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের বুলন্দশহরের ভারত ইমিউনোলজিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল কর্পোরেশন লিমিটেড আগামী দিনে কোভ্যাক্সিন তৈরি করবে বলে জানা গিয়েছিল। কাজ শুরু হওয়ার পর প্রতি মাসে ২ কোটি টিকা তৈরি হবে সেখানে।

ভারতে দৈনিক সংক্রমণ ৪ লক্ষের নীচে নামলেও গত দু’দিন ধরে মৃত্যু হচ্ছে চার হাজারেরও বেশি। এই পরিস্থিতিতে টিকাকরণ কিছুটা হলেও শ্লথ হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকেই টিকা না পাওয়ার অভিযোগ উঠছে। সেই পরিস্থিতির মোকাবিলাতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE