Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

গঙ্গায় মৃতদেহ ফেলায় জলও কি সংক্রমিত, খতিয়ে দেখছে কেন্দ্রের গড়া কমিটি

গঙ্গায় মৃতদেহ ভেসে আসার ঘটনার পরে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (এনএমসিজি) সিদ্ধান্ত নেয় এই গবেষণার। সেটাই পর্যায় গত ভাবে শুরু হয়েছে।

গঙ্গায় ভাসছে মৃতদেহ

গঙ্গায় ভাসছে মৃতদেহ ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১৭:৩০
Share: Save:

দেশে কোভিডের দ্বিতীয় তরঙ্গ চলাকালীন উত্তরপ্রদেশ ও বিহারে গঙ্গায় ভাসতে দেখা গিয়েছে মৃতদেহ। আশঙ্কা করা হচ্ছে, করোনা আক্রান্ত হয়ে মৃতদের অনেকের দেহ ওই ভাবে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনায় গঙ্গার জলে ভাইরাস ছড়িয়েছে কি না সেটাই এ বার খতিয়ে দেখছে কেন্দ্রের তৈরি করা একটি কমিটি।

লখনউয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টক্সিকোলজি রিসার্চের ডিরেক্টর সরোজ বাতিক জানিয়েছেন, বেশ কয়েকটি পর্যায়ে এই গবেষণা চলবে। প্রথম পর্যায়ে কনৌজ ও পটনার ১৩টি জায়গা থেকে নমুনা নেওয়া হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআইকে সরোজ জানিয়েছেন, জলের নমুনা থেকে ভাইরাসের আরএনএ আলাদা করে তার পর আরটি-পিসিআর টেস্ট করে দেখা হবে সেখানে করোনাভাইরাস রয়েছে কি না। এই গবেষণার ফলে গঙ্গার জলে দূষণের মাত্রাও অনেকটা বোঝা যাবে বলেই জানিয়েছেন তিনি।

গঙ্গায় মৃতদেহ ভেসে আসার ঘটনার পরে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (এনএমসিজি) সিদ্ধান্ত নেয় এই গবেষণার। সেটাই পর্যায় গত ভাবে শুরু হয়েছে। যদিও এই প্রসঙ্গে এনএমসিজি-র এগজিকিউটিভ ডিরেক্টর ডিপি মাথুরিয়া বলেছেন, ‘‘সাধারণত এই পরিবেশে ভাইরাস বেঁচে থাকতে পারে না। কিন্তু তার পরেও আমরা সিদ্ধান্ত নিয়েছি এই গবেষণার। কোনও ঝুঁকি নিতে চাইছি না আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ganga dead bodies COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE