Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: আমেরিকার ডিজিজ কন্ট্রোলের কোভিড নির্দেশিকা অবৈজ্ঞানিক, দাবি ভারতীয় গবেষকদের

আইএমএ জানিয়েছে, ভারতের কোভিড টিকা ভাইরাসের আগের প্রজাতির ক্ষেত্রে ৭০ থেকে ৮০ শতাংশ ও বর্তমান প্রজাতির ক্ষেত্রে ৪০ থেকে ৫০ শতাংশ কার্যকরী।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২১ ১৬:৩৫
Share: Save:

আমেরিকার ‘দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ গত সপ্তাহে জানিয়েছে, টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে সবাই মাস্ক ছাড়াই বাইরে বেরতে পারেন। এই ঘোষণা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। তার মধ্যেই ভারতীয় গবেষকরা জানিয়েছেন,, এই ঘোষণা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। ভারতে এই ধরনের কোনও ঘোষণা করা সম্ভব নয় বলেই জানিয়েছেন তাঁরা।

১৭ মে পর্যন্ত আমেরিকায় ১৮ বছরের ঊর্ধ্বে ৪৭.৪ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। এই প্রসঙ্গে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর প্রেসিডেন্ট জে এ জয়লাল বলেছেন, ‘‘কোনও দেশের অন্তত ৭০ শতাংশ জনগণকে টিকা দেওয়া সম্পূর্ণ হলে তার পরেই হার্ড ইমিউনিটি তৈরি হয়। তাই ভারতে এই ধরনের কোনও ঘোষণা সম্ভব নয়। কারণ এই সিদ্ধান্তের কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই।’’

ভারতে এই মুহূর্তে ভাইরাসের আরও বেশি মাত্রায় সংক্রামক প্রজাতি থেকে সংক্রমণ ছড়াচ্ছে বলেই জানিয়েছেন জয়লাল। তিনি বলেন, ‘‘ভারতে করোনার যে প্রজাতি দেখা যাচ্ছে, তা অনেক বেশি শক্তিশালী। এই মুহূর্তে যে টিকা দেওয়া হচ্ছে, তা আগের প্রজাতির ক্ষেত্রে ৭০ থেকে ৮০ শতাংশ কার্যকরী ছিল এবং বর্তমান প্রজাতির ক্ষেত্রে ৪০ থেকে ৫০ শতাংশ কার্যকরী। তাই দু'টি টিকা নেওয়া মানেই ভাইরাস থেকে সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাওয়া নয়।’’

সংক্রমণ ও টিকাকরণের ক্ষেত্রে ভারত ও আমেরিকার মধ্যে তুলনা করা সম্ভব নয় বলেই জানিয়েছে আইএমএ। তাদের তরফে বলা হয়েছে, ২টি দেশের জনসংখ্যা, ভাইরাস ও টিকার প্রকৃতি, জনগণের রোগ প্রতিরোধ ক্ষমতা এক নয়। তাই ২ দেশের ক্ষেত্রে একই ধরনের নিয়ম কার্যকরী না হওয়াই স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India United States of America COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE