×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

কোভিশিল্ডের দ্বিতীয় টিকার আবেদন করা যাবে না ৮৪ দিনের আগে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ মে ২০২১ ২০:১২
কোভিশিল্ড

কোভিশিল্ড
পিটিআই

দিন দুয়েক আগেই সেরামের কোভিশিল্ড প্রতিষেধকের দু’টি টিকার ব্যবধান বাড়িয়েছে কেন্দ্র। জানিয়েছে, প্রথম টিকা পাওয়ার পর তিন থেকে চার মাসের মা‌থায় পরের টিকা পাবেন উপভোক্তারা। কেন্দ্রের এই সিদ্ধান্তের পর বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে আমজনতার মধ্যে। যাঁরা আগেই দ্বিতীয় টিকার জন্য ‘কোউইন’ অ্যাপে নাম নথিভুক্ত করেছিলেন, তাঁদেরও কি নির্ধারিত ১২-১৬ সপ্তাহের ব্যবধানে পরের ডোজ দেওয়া হবে? এই বিষয়টি নিয়েই রবিবার বার্তা দিল কেন্দ্র।

বিবৃতি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানায়, নতুন নিয়মে ৮৪ দিনের আগে কেউ দ্বিতীয় টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন না। তবে নতুন নিয়ম চালু হওয়ার আগে যাঁরা ৮৪ দিনের কম সময়ে নাম নথিভুক্ত করেছেন, তাঁদের নাম বাতিল করা হচ্ছে না। তাঁরা নির্ধারিত দিনেই টিকাকেন্দ্রে গিয়ে দ্বিতীয় টিকা নিতে পারবেন। কিন্তু উপভোক্তাদের বাস্তব অভিজ্ঞতা অন্য কথা বলছে। অনেকেই জানিয়েছেন, টিকা নিতে গিয়ে তাঁদের ফিরে আসতে হয়েছে। ৮৪ দিনের আগে টিকা দিতে রাজি হচ্ছেন না স্বাস্থ্যকর্মীরা।

এই জাতীয় বেশ কিছু অভিযোগ প্রকাশ্যে আসতেই বিবৃতি জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, উপভোক্তাদের ফিরিয়ে দেওয়া যাবে না। তবে উপভোক্তাদের উদ্দেশেও কেন্দ্রের বার্তা, তাঁরা চাইলে ৮৪ দিন পর টিকা নেওয়ার জন্য আবেদন করতে পারেন।

Advertisement
Advertisement