Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনা টিকার আমদানি শুল্ক ১০ শতাংশ কমাতে চলেছে কেন্দ্রীয় সরকার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ এপ্রিল ২০২১ ১৭:২৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ রুখতে টিকাকরণ কর্মসূচিতে গতি আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই উদ্দেশ্যে কোভিড-১৯ টিকার উপর থেকে আমদানি শুল্ক ১০ শতাংশ ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার সরকারি সূত্রে এ খবর জানা গিয়েছে।

আগামী ১ মে থেকে ১৮ বছর বয়স হলেই করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। পাশাপাশি, টিকা উৎপাদক সংস্থাগুলিকে মোট উৎপাদনের ৫০ শতাংশ খোলা বাজারে বিক্রির স্বাধীনতা দেওয়ার কথাও সোমবার ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে অভ্যন্তরীণ উৎপাদন যথেষ্ট নয় বলেই মনে করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ইতিমধ্যেই তাই রাশিয়া থেকে স্পুটনিক-ভি প্রতিষেধক আমদানির সিদ্ধান্ত হয়েছে।

তৃতীয় পর্যায়ের টিকাকরণ অভিযান শুরুর আগে ফাইজার, মডার্না, জনসন অ্যান্ড জনসন-এর মতো বিদেশি টিকা উৎপাদন সংস্থাগুলিকেও ভারতে টিকা রফতানির ‘বার্তা’ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। অর্থ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, বিদেশি সংস্থাগুলিকে টিকা রফতানিতে উৎসাহিত করা আমদানি শুল্ক কমানোর অন্যতম উদ্দেশ্য। প্রসঙ্গত, পাকিস্তান, বাংলাদেশ, নেপালের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলির পাশাপাশি ব্রাজিল কিংবা আর্জেন্টিনার মতো দক্ষিণ আমেরিকার দেশও সম্প্রতি করোনা টিকার আমদানি শুল্ক ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত কমিয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement