×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০১ অগস্ট ২০২১ ই-পেপার

ফাইজার, মডার্না টিকার ভারতে ট্রায়ালের প্রয়োজন নেই, জানাল ড্রাগ কন্ট্রোলার জেনারেল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জুন ২০২১ ১০:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিভিন্ন দেশে ইতিমধ্যেই ব্যবহার শুরু হয়েছে ফাইজার, মডার্নার মতো কোভিড টিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জরুরি ভিত্তিতে এই সব টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। তাই ভারতে এই টিকার ব্যবহারের জন্য আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই বলে জানাল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

ডিসিজিআই জানিয়েছে, যদি নির্দিষ্ট কিছু দেশ ও হু এই সব বিদেশি টিকাকে অনুমতি দিয়ে থাকে তা হলে ভারতে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই। ডিসিজিআইয়ের প্রধান ভি জি সোমানি একটি চিঠিতে জানিয়েছেন, ‘ভারতে এই মুহূর্তে প্রচুর টিকার প্রয়োজনীয়তা রয়েছে। দ্রুত টিকাকরণ কর্মসূচিও চালাতে হবে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ এই ছাড়পত্রের প্রস্তাব দিয়েছিল ডিসিজিআইয়ের কাছে। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে তারা।

ফাইজার, মডার্নার মতো টিকা সংস্থাগুলি আবেদন করেছিল, যাতে দ্রুত ভারতে তাদের ব্যবহারের অনুমতি দেওয়া হোক। এই সিদ্ধান্তের ফলে সেই পথই সুগম হয়েছে।

Advertisement

এর আগে ভারতে কোনও টিকার ব্যবহার শুরু হওয়ার আগে ভারতীয়দের শরীরে তা ট্রায়াল করে দেখা হত। টিকার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হত। কিন্তু সেই পথ থেকে এ বার সরে এল ডিসিজিআই।

Advertisement