Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Pfizer Vaccine

ফাইজার, মডার্না টিকার ভারতে ট্রায়ালের প্রয়োজন নেই, জানাল ড্রাগ কন্ট্রোলার জেনারেল

এর আগে ভারতে কোনও টিকার ব্যবহারের আগে ভারতীয়দের শরীরে ট্রায়াল করে টিকার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া দেখে সিদ্ধান্ত নেওয়া হত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১০:৫৭
Share: Save:

বিভিন্ন দেশে ইতিমধ্যেই ব্যবহার শুরু হয়েছে ফাইজার, মডার্নার মতো কোভিড টিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জরুরি ভিত্তিতে এই সব টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। তাই ভারতে এই টিকার ব্যবহারের জন্য আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই বলে জানাল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

ডিসিজিআই জানিয়েছে, যদি নির্দিষ্ট কিছু দেশ ও হু এই সব বিদেশি টিকাকে অনুমতি দিয়ে থাকে তা হলে ভারতে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই। ডিসিজিআইয়ের প্রধান ভি জি সোমানি একটি চিঠিতে জানিয়েছেন, ‘ভারতে এই মুহূর্তে প্রচুর টিকার প্রয়োজনীয়তা রয়েছে। দ্রুত টিকাকরণ কর্মসূচিও চালাতে হবে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ এই ছাড়পত্রের প্রস্তাব দিয়েছিল ডিসিজিআইয়ের কাছে। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে তারা।

ফাইজার, মডার্নার মতো টিকা সংস্থাগুলি আবেদন করেছিল, যাতে দ্রুত ভারতে তাদের ব্যবহারের অনুমতি দেওয়া হোক। এই সিদ্ধান্তের ফলে সেই পথই সুগম হয়েছে।

এর আগে ভারতে কোনও টিকার ব্যবহার শুরু হওয়ার আগে ভারতীয়দের শরীরে তা ট্রায়াল করে দেখা হত। টিকার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হত। কিন্তু সেই পথ থেকে এ বার সরে এল ডিসিজিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Corona Vaccine Pfizer Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE