Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Supreme Court

কী উপায়ে মৃত্যুদণ্ডের সাজা কমানো সম্ভব, উত্তর খুঁজবে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ

শীর্ষ আদালতে স্বতঃপ্রণোদিত ভাবে দায়ের হওয়া ওই মামলার শুনানি তিন বিচারপতির বেঞ্চে শুরু হয়। ওই বেঞ্চের নেতৃত্বে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:২১
Share: Save:

অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড বহাল থাকা উচিত কি না, তা নিয়ে শুধু ভারতে নয়, গোটা বিশ্ব জুড়েই বিতর্ক উঠেছে বারবার। এ দেশেও অতীতে বহু বার মৃত্যুদণ্ড তুলে দেওয়ার দাবি উঠেছে। তার পরেও সর্বোচ্চ শাস্তি হিসেবে শেষ পর্যন্ত মৃত্যুদণ্ডই বহাল থেকেছে ভারতে। কিন্তু দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তির কাছে সাজা কমানোর কোনও সুযোগ রয়েছে কি না, বিচারপ্রক্রিয়া চলাকালীন কী উপায়ে অপরাধী মৃত্যুদণ্ডের সাজা থেকে রেহাই পেতে পারেন, সেই সংক্রান্ত একটি মামলা এ বার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চে পাঠানো হল সোমবার।

শীর্ষ আদালতে স্বতঃপ্রণোদিত ভাবে দায়ের হওয়া ওই মামলার শুনানি তিন বিচারপতির বেঞ্চে শুরু হয়। ওই বেঞ্চের নেতৃত্বে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। সোমবারের শুনানিতে তিনি বলেন, মৃত্যুদণ্ডের সাজা কমাতে অপরাধী হাতে কী উপায় রয়েছে, অপরাধী কী কী পদক্ষেপ করতে পারেন, নিম্ন আদালতের বিচারক কোন পরিস্থিতিতে অপরাধী বক্তব্য শুনবেন, এই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য গোটা প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনা প্রয়োজন। তাই, মামলাটি উচ্চতর বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মৃত্যুদণ্ডের সাজা পরিবর্তনযোগ্য নয়। তাই, বিচারপ্রক্রিয়ার সময়েই সাজা কমানোর সব রকম সুযোগ থাকা উচিত দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তির কাছে। যাতে মৃত্যুদণ্ডের সাজা জরুরি নয় বলেই মনে করেন বিচারক। গত ১৭ অগস্ট এই মামলায় এমনই পর্যবেক্ষণ ছিল বিচারপতিদের। সেই দিন স্থগিত রাখা হয় রায়দান। তার পর সোমবার মামলাটি শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE