Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Liquor

Liquor: এক বোতল কিনলে দু’বোতল ফ্রি! কয়েক ঘণ্টার মধ্যেই খালি হয়ে গেল মদের দোকান

রবিবার দিল্লির অধিকাংশ মদের দোকানেই দেখা গেল সুরাপ্রেমীদের লম্বা লাইন।

সুরাপ্রেমীদের লম্বা লাইন

সুরাপ্রেমীদের লম্বা লাইন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ২২:১২
Share: Save:

বেলা বাড়তেই উপচে পড়া ভিড়। রবিবার দিল্লির অধিকাংশ মদের দোকানের সামনেই দেখা গেল সুরাপ্রেমীদের লম্বা লাইন। সময় থাকতে থাকতে যাঁরা এসেছিলেন, মদের দোকান থেকে বেরোনোর সময় তাঁদের মুখে চওড়া হাসি। অনেক কম দামে মিলেছে পছন্দের ‘ব্র্যান্ড’। আর যাঁরা সন্ধ্যায় এলেন হেলতে দুলতে, তাঁদের অবশ্য ফিরতে হল খালি হাতেই। হতাশা তো রয়েছেই কারণ, এমন সুযোগ আর আসবে না। সেই সঙ্গে ভবিষ্যতে চাহিদা মতো মদ না-পাওয়ার আশঙ্কাও ধরা পড়ছে তাঁদের চোখেমুখে।

কিন্তু কেন এমন পরিস্থিতি?

মদ বিক্রিতে পুরনো নীতিতে ফিরেছে দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকার। ১ অগস্ট থেকে কার্যকর হচ্ছে সেই নিয়ম। যার অর্থ, রাজধানীতে এক ধাক্কায় বন্ধ হয়ে যাবে ৪৬৮টি বেসরকারি মদের দোকান। সেই কারণে বহু বেসরকারি দোকানই রবিবার একগুচ্ছ ‘অফার’ দিয়েছিল। ভাঁড়ার খালি করতে ছিল ‘বাই ওয়ান গেট ওয়ান’-এর অফার। কোনও কোনও দোকান তো আরও এক ধাপ এগিয়ে ‘একটি কিনলে দু’টি ফ্রি’-ও দিয়েছে। লক্ষ্মীনগরের একটি মদের দোকানের এক কর্মচারী বলছেন, ‘‘আমাদের দোকান বন্ধ হয়ে যাচ্ছে। তাই যা জিনিস ছিল, আজ সব বেচে দেওয়া হয়েছে।’’

দিল্লি সরকারের নয়া আবগারি নীতি নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন উপরাজ্যপাল ভিকে সাক্সেনা। তার পরই মদ বিক্রি নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে এল কেজরীবালের সরকার। শনিবার দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া বলেন, ‘‘দিল্লিতে আমরা বিষমদে মৃত্যুর ঘটনা চাই না। সে কারণেই নতুন নীতির বদলে পুরনো নিয়মেই মদ বিক্রি করা হবে।’’ আগামী ছ’মাসের জন্য পুরনো আবগারি নীতি কার্যকর করেছে দিল্লি সরকার।

১ অগস্ট থেকে দিল্লিতে মদ বিক্রিতে কী কী নিয়ম কার্যকর হচ্ছে?

  • পুরনো নীতি অনুযায়ী, মাসে ২১ দিন বন্ধ থাকবে মদের দোকান।
  • মদ বিক্রিতে কোনও ছাড় থাকবে না।
  • মদের সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে দিল্লিতে। স্বয়ং সিসৌদিয়া জানিয়েছেন, হিসাব মতো দিল্লির প্রতি ২২,৭০৭ জনের জন্য এখন থেকে একটিই মদের দোকান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor Excise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE