×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

১০ দিনের হেফাজতের পর টুলকিট মামলায় অবশেষে জামিন দিশা রবিকে

সংবাদসংস্থা
নয়াদিল্লি ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫১
দিশা রবি।

দিশা রবি।

টুলকিট মামলায় অভিযুক্ত দিশা রবিকে জামিন দিল দিল্লি আদালত। মঙ্গলবার দুপুরে ১ লক্ষ টাকা মূল্যের ২টি বন্ডের বদলে ২২ বছরের এই পরিবেশবিদকে জামিন দেওয়া হয়েছে। একই মামলায় অভিযুক্ত সমাজকর্মী নিকিতা জেকব ও শান্তনু মুলুক আপাতত শর্তসাপেক্ষ জামিনের আওতায় রয়েছেন।

গত ১৩ ফেব্রুয়ারি দিশাকে তাঁর বেঙ্গালুরুর বাড়ি থেকে গ্রেফতার করে দিল্লি পুলিশের সাইবার অপরাধদমন শাখা। দিশার বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছিল তারা। কৃষি আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে কৃষকদের আন্দোলন সংক্রান্ত একটি তথ্যপত্র বা ‘টুলকিট’ নেটমাধ্যমে শেয়ার করেছিলেন সুইডেনের পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ। দিল্লি পুলিশ জানায়, ওই টুলকিট তৈরি করে আসলে দিশাই পাঠিয়েছিলেন গ্রেটাকে। তিনিই ভারতের কৃষক আন্দোলন নিয়ে গ্রেটাকে ওই টুলকিট শেয়ার করতে অনুরোধ করেন বলেও অভিযোগ করে দিল্লি পুলিশ। তাদের অভিযোগ ছিল, ওই ‘টুলকিট’ বানানোর জন্য খলিস্তানপন্থী সংগঠন পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশনের সঙ্গেও হাত মিলিয়েছিলেন দিশা। সাইবার সেলের যুক্তি ছিল, কৃষক আন্দোলনকে সমর্থনের নামে দিশা যা করেছেন, তা আদতে দেশদ্রোহ। আন্তর্জাতিক দুনিয়ায় ভারতের দুর্নাম করার পাশাপাশি খলিস্তান পন্থীদের সঙ্গে হাত মিলিয়েছেন তিনি। দিশার বিরুদ্ধে খলিস্তানপন্থীদের নতুন করে উসকে দেওয়ার অভিযোগও এনেছিল দিল্লি পুলিশ।

নিজের সমর্থনে দিশা অবশ্য বলেছিলেন, তিনি ওই টুলকিট তৈরি করেননি। ওই টুলকিটের দু’একটি ছত্র সম্পাদনা করেছিলেন। আর যা যা অভিযোগ তাঁর বিরুদ্ধে আনা হয়েছে, তা-ও ভিত্তিহীন। তিনি শুধু চেয়েছিলেন, যাঁরা তাঁদের অন্নের ব্যবস্থা করেন, তাঁরাও যেন শান্তিতে থাকেন। আদালতে নিজের বক্তব্য জানিয়ে জামিনের আবেদন করেছিলেন দিশা। তাঁর গ্রেফতারির তীব্র নিন্দা করে দেশের বিশিষ্ট মহলও। তারপরও গত সপ্তাহে দিশার বিচারবিভাগীয় হেফাজতের মেয়াদ ৩ দিন বাড়িয়েছিল দিল্লির পটিয়ালা হাউস কোর্ট। মঙ্গলবার দুপুরে অবশেষে জামিন পেলেন দিশা।

Advertisement

দিশার পাশাপাশি এই মামলায় আরও দুই অভিযুক্ত সমাজকর্মী ও আইনজীবী নিকিতা এবং পেশাদার ইঞ্জিনিয়ার শান্তনু। দু’জনকেই ‘ফেরার’ বলে ঘোষণা করেছিল পুলিশ। পরে অবশ্য বম্বে হাইকোর্ট দু’জনকেই আদালতে গ্রেফতারি এড়িয়ে হাজির হওয়ার জন্য শর্তসাপেক্ষে জামিন দেয়। নির্দিষ্ট মেয়াদের মধ্যে আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করতে হবে শান্তনু এবং নিকিতাকে।

Advertisement