Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Indian Railways: এক দুই তিন চার পাঁচ আপ, সাজানো নম্বরের ট্রেন রোজ ছাড়ে হাওড়া, খোঁজ রাখে আর ক’জন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৮:৩১
এই ট্রেনের নম্বর সত্যিই মজার।

এই ট্রেনের নম্বর সত্যিই মজার।
ফাইল চিত্র

কামাখ্যা দর্শনে যেতে চান? ট্রেন সফর করলে প্রথমেই মনে আসে হাওড়া থেকে বিকেলে ছেড়ে পরের দিন সকাল সকাল অসমের কামাখ্যায় পৌঁছে যাওয়ার সরাইঘাট এক্সপ্রেস। কলকাতা থেকে উত্তরবঙ্গে যাওয়ার জন্যও এই ট্রেনটি অনেকেই পছন্দ করেন। এই ট্রেনে যাঁরা ইতিমধ্যেই সফর করেছেন তাঁরাও খেয়াল করে দেখেছেন কি এই ট্রেনের নম্বরটা! ১২৩৪৫ আপ সরাইঘাট এক্সপ্রেস। এই নামেই হাওড়া থেকে ছাড়ে। ফেরার সময় বদলে গুয়াহাটি থেকে ছাড়ে ১২৩৪৬ ডাউন নামে।

সাধারণ ভাবে আপ সরাইঘাট এক্সপ্রেস হাওড়া ছাড়ে বিকেল ৩টে ৫০ মিনিটে। গুয়াহাটি পৌঁছয় পরের দিন সকাল ১০টা ৫ মিনিটে। ফিরতি পথে দুপুর ১২টা ২০ মিনিটে গুয়াহাটি ছেড়ে হাওড়ায় আসে পরের দিন ভোর ৫টা ২০ মিনিটে। ৯৯৯ কিলোমিটার যাত্রাপথে মাত্র ১২টি স্টেশনে দাঁড়ায় এই সুপারফাস্ট ট্রেন।

Advertisement
সরাইঘাট এক্সপ্রেস।

সরাইঘাট এক্সপ্রেস।
ফাইল চিত্র


এ বার প্রশ্ন উঠতে পারে কেন এই এক্সপ্রেস ট্রেনটির এমন নম্বর? এটাকে প্রাপ্তিই বলা যেতে পারে। রেলের নিয়ম অনুযায়ী ৫ সংখ্যার ট্রেনের নম্বরের প্রথমটি ১ হওয়ার অর্থ এটি দূরপাল্লার ট্রেন। দ্বিতীয় সংখ্যা ২-এর অর্থ এটি সুপারফাস্ট এক্সপ্রেস। আর তৃতীয় সংখ্যা দিয়ে বোঝানো হয় এই ট্রেনটির রক্ষণাবেক্ষণ কোন রেলের দায়িত্বে। এ ক্ষেত্রে ৩ সংখ্যাটি পূর্ব রেলের পরিচায়ক। বাকি ৪ ও ৫ সরাইঘাট এক্সপ্রেসের প্রাপ্তি। রেল সূত্রে যা জানা যায়, শেষের নম্বরগুলি সে ভাবে অর্থবাহী হয় না। কিন্তু ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী যে কোনও দূরপাল্লার ট্রেনের নম্বরই ৫ সংখ্যার হওয়া আবশ্যক।

আরও পড়ুন

Advertisement