×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

নিরাপত্তার কারণে শ্রীনগর থেকে অন্যত্র সরানো হচ্ছে অভিনন্দনকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ এপ্রিল ২০১৯ ২১:২৬
অভিনন্দন বর্তমান। —ফাইল চিত্র।

অভিনন্দন বর্তমান। —ফাইল চিত্র।

নিরাপত্তার কারণে শ্রীনগর থেকে সরানো হচ্ছে বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে। দেশের পশ্চিমে পাক সীমান্ত সংলগ্ন একটি বায়ুসেনা ঘাঁটিতে তাঁকে পোস্টিং দেওয়া হয়েছে বলে বায়ুসেনা সূত্রে খবর। খুব শীঘ্রই শ্রীনগর থেকে সেখানে রওনা দেবেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক সংবাদ সংস্থা এএনআইকে জানান, ওই অফিসারের অন্যত্র পোস্টিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে। তবে নিরাপত্তার কারণে অভিনন্দনকে কোথায় সরানো হচ্ছে, তা সবিস্তার জানাননি তিনি। ডাক্তারি পরীক্ষায় উতরে গেলে অভিনন্দন ফের যুদ্ধ বিমান ওড়াতে পারবেন বলেও ওই আধিকারিক জানিয়েছেন।

গত ২৬ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার জবাবে বালাকোটে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। তার পরদিনই, অর্থাত্ ২৭ ফেব্রুয়ারি পাক বায়ুসেনার একটি বিমানের সঙ্গে ডগফাইট চলাকালীন নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে পড়েন অভিনন্দন।তার পরই পাক সেনার হাতে আটক হন।প্রায় ৬০ ঘণ্টা পাকিস্তানে বন্দি থাকার পর অভিনন্দনকে মুক্তি দেয় ইমরান খানের সরকার।

Advertisement

আরও পড়ুন: সমর্থকদের ছাপ্পা ভোট দিতে বলে বিতর্কে বিজেপি নেত্রী​

আরও পড়ুন: বাংলা যেন সেই বিহার, মন্তব্য বিশেষ পর্যবেক্ষকের, অপসারিত মালদহের এসপি অর্ণব

মুক্তি পাওয়ার পরই বেশ কয়েকটি ধাপে অভিনন্দনের নানা রকম মেডিক্যাল টেস্ট হয়। তখন থেকেই চিকিত্সকদের পর্যবেক্ষণে রয়েছেন উইং কমান্ডার। গত সপ্তাহেই দিল্লিতে এয়ারফোর্স সেন্ট্রাল মেডিক্যাল এসট্যাব্লিশমেন্টে চিকিত্সার জন্য গিয়েছিলেন তিনি। বায়ুসেনা সূত্রে খবর, মেডিক্যাল রিপোর্টে জানা যায়, প্যারাশুটের সাহায্যে বিমান থেকে নামার সময়পাঁজর ও মেরুদণ্ডে চোট পান অভিনন্দন। আগামী সপ্তাহে বেঙ্গালুরুর ইনস্টিটিউট অব এরোস্পেস মেডিসিন (আইএএম)-এ বেশ কিছু ডাক্তারি পরীক্ষা হবে তাঁর। সেখানে নিজেকে সুস্থ প্রমাণ করতে পারলেই ফের যুদ্ধবিমান ওড়াতে পারবেন বলে বায়ুসেনা সূত্রে খবর।

Advertisement