Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কয়লা কেলেঙ্কারিতে দোষী ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী

কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া-সহ চার জন। বুধবার দিল্লিতে সিবিআইয়ের একটি বিশেষ আদালত কোড়াক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ ডিসেম্বর ২০১৭ ১১:০৪
Save
Something isn't right! Please refresh.
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

Popup Close

কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া-সহ চার জন। বুধবার দিল্লিতে সিবিআইয়ের একটি বিশেষ আদালত কোড়াকে দোষী সাব্যস্ত করে। আগামিকাল তাঁদের সাজা ঘোষণা করা হবে।

মধু কোড়া ছাড়াও প্রাক্তন কয়লাসচিব এইচ সি গুপ্ত, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোককুমার বসু এবং আরও এক জনকে দোষী সাব্যস্ত করেন বিচারপতি ভগৎ পরাশর। দোষীদের সকলকেই এ দিন আদালতে হাজির থাকতে নির্দেশ দিয়েছেন বিচারপতি। দোষীদের বিরুদ্ধে বহু কোটি টাকার কয়লা কেলেঙ্কারিতে অপরাধমূলক ষড়যন্ত্রের প্রমাণ মিলেছে বলে জানিয়েছে আদালত। তবে এই মামলায় আদালত অন্য অভিযুক্ত ভিসুল-এর ডিরেক্টর বৈভব তুলসিয়ান-সহ দুই জন সরকারি আমলা বসন্তকুমার ভট্টাচার্য ও বিপুল সিংহ এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নবীন কুমার তুলসিয়ানকে সমস্ত অভিযোগ থেকে মুক্তি দিয়েছে।

২০০৭-এর ৮ জানুয়ারি ঝাড়খণ্ডে উত্তর রাজহরায় কয়লা ব্লক বণ্টনে বিস্তর অনিয়মের অভিযোগ ওঠে। কলকাতার সংস্থা ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ (ভিসুল)-কে নিয়ম বহির্ভূত ভাবে সুবিধা পাইয়ে দেওয়ায় অভিযুক্ত হন মধু কোড়া। মধু কোড়া ছাড়াও সে সময় অভিযুক্তদের তালিকায় ছিলেন এইচ সি গুপ্ত, ভিসুল-এর ডিরেক্টর বৈভব তুলসিয়ান, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোককুমার বসু, দুই জন সরকারি আমলা বসন্তকুমার ভট্টাচার্য, বিপিন বিহারী সিংহ, কোড়া ঘনিষ্ঠ বিজয় জোশী এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নবীন কুমার তুলসিয়ান।

Advertisement

আরও পড়ুন

শানু পেল ২৬ লক্ষ টাকার লটারি! সরগরম চাকদহ

শেষ লগ্নেও সেই পাক-তাস মোদীর

নেশাও করেন, মাদকও বেচেন এই কৃতী পড়ুয়ারা!

২০১৫-তে এই মামলার চার্জশিট গঠন করে সিবিআই। সিবিআইয়ের দাবি, ঝাড়খণ্ডে কয়লা ব্লক বণ্টনে কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রকের সুপারিশে ভিসুল-এর নাম ছিল না। তা সত্ত্বেও ব্লক বণ্টনে ৩৬তম স্ক্রিনিং কমিটি ওই অভিযুক্ত সংস্থার নাম সুপারিশ করে। সিবিআইয়ের অভিযোগ, সে সময় স্ক্রিনিং কমিটির চেয়ারম্যান এইচ সি গুপ্ত তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের থেকে এ বিষয়ে তথ্য গোপন করেছিলেন। মনমোহন সে সময় কয়লা মন্ত্রকেরও দায়িত্বে ছিলেন। মধু কোড়া ছাড়াও অশোককুমার বসু এবং ওই দুই সরকারি আমলার বিরুদ্ধে ভিসুল-কে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগও আনে সিবিআই।



Tags:
Madhu Koda Jharkhand Chief Minister Jharkhandমধু কোড়াঝাড়খণ্ডে Coal Scam
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement