Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মোদীর অনুরোধেই বিজেপিতে যোগ দেবেন ‘নারেগা লেডি’

জগন্নাথ চট্টোপাধ্যায় 
২৭ নভেম্বর ২০১৮ ০৪:৩১
অপরাজিতা ষড়ঙ্গী।

অপরাজিতা ষড়ঙ্গী।

গত পাঁচ বছর তিনি সামলেছেন ১০০ দিনের কাজের প্রকল্প। ঘুরেছেন দেশের ৪৫০টি জেলা। প্রধানমন্ত্রীর আস্থাভাজন বলে পরিচিত এই আমলার দায়িত্ব ছিল সারা দেশে ‘মহাত্মা গাঁধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট’ বা ‘মনরেগা’-র তদারকে নেমে মানুষের হাতে কাজ তুলে দেওয়া। বছরে তাঁর হাত দিয়েই খরচ হয়েছে ৫৫ হাজার কোটি টাকা। দেশের প্রশাসনিক মহলে তিনি ‘নারেগা লেডি’ নামে পরিচিত হয়ে উঠেছিলেন।

এ বার প্রধানমন্ত্রীর ‘অনুপ্রেরণায়’ আইএএস-এর চাকরি ছেড়ে রাজনীতিতে নামছেন ‘নারেগা লেডি’ অপরাজিতা ষড়ঙ্গী। সবকিছু ঠিকঠাক থাকলে আজ, মঙ্গলবার দিল্লিতে বিজেপিতে যোগ দেবেন ’৯৪ ব্যাচের ৪৯ বছর বয়সী এই আমলা। যা নিয়ে বেশ চর্চা চলছে দেশের প্রশাসনিক মহলে। কারণ,

অপরাজিতার এখনও ১১ বছর চাকরি বাকি। সোমবার অপরাজিতা নিজে অবশ্য বলেন, ‘‘যা বলার যোগদানের পরেই বলব। কিছু বিষয় সঠিক সময়ের জন্য তোলা থাক।’’

Advertisement

আমলা মহলের একাংশের দাবি, রাজনীতিতে আসতে প্রধানমন্ত্রী নিজেই অনুরোধ করেছেন তাঁকে। আদতে বিহারের মেয়ে অপরাজিতা ওড়িশা ক্যাডারের অফিসার। সূত্রের খবর, তাঁকে ভুবনেশ্বর থেকে লোকসভার প্রার্থী করতে পারে বিজেপি। এমনকি, এনডিএ ক্ষমতায় ফিরলে তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন বলেও চর্চা চলছে। এ চর্চাও চলছে, ভবিষ্যতে ওড়িশার মুখ্যমন্ত্রী পদেও তিনি দাবিদার হতে পারেন।

১০০ দিনের কাজ দেশে ছড়িয়ে দিতে তিনি কী কী করেছেন, তা নিয়ে অকপট ভুবনেশ্বর পুরসভার প্রাক্তন কমিশনার। ওড়িশার স্কুল শিক্ষা দফতরের প্রাক্তন সচিব অপরাজিতা জানান, ২০১৩-য় দায়িত্ব নেওয়ার সময় প্রকল্পের বাজেট ছিল ৩৩ হাজার কোটি। ২০১৮-য় খরচ হচ্ছে ৫৫ হাজার কোটি। অপরাজিতা বলেন, ‘‘প্রধানমন্ত্রী চেয়েছিলেন এই প্রকল্প যেন শুধু মাটি কাটার কাজ হিসাবেই সীমাবদ্ধ না থাকে।

সরকার যখন এত টাকা খরচ করছে, তখন গ্রামাঞ্চলে সম্পদ তৈরিতে জোর দেওয়া হোক।’’ সেই কাজ অনেকটাই করতে পেরেছেন বলে দাবি তাঁর।



Tags:
Aparajita Sarangi BJP Narendra Modiঅপরাজিতা ষড়ঙ্গী IAS

আরও পড়ুন

Advertisement