Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

এখনও আয়কর রিটার্ন জমা দিচ্ছেন না? নতুন নিয়মে দ্বিগুণ হারে কর দিতে হতে পারে আপনাকে

টিডিএস বছরে ৫০ হাজারের চেয়ে বেশি হলে ও ২ বছর জমা না করলে দ্বিগুণ হারে টিডিএস দিতে হবে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুন ২০২১ ১৩:৪৪


প্রতীকী ছবি

এখনও আয়কর রিটার্ন জমা দিচ্ছেন না? উত্তর হ্যাঁ হলে দ্বিগুণ হারে আয়কর দিতে হবে। ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে। নতুন অর্থ আইন বিভিন্ন উৎস থেকে সঠিক আয়ের হিসেব পাওয়া নিশ্চিত করতে কর আদায়ের সুযোগকে আরও বাড়িয়েছে। অর্থ আইন ২০২১ অনুসারে, যদি কোনও করদাতার উৎসমূলে কাটা কর (টিডিএস) বছরে ৫০ হাজার টাকার চেয়ে বেশি হয় ও গত ২ বছর তিনি টিডিএস না জমা দিয়ে থাকেন তবে ১ জুলাই থেকে আয়কর রিটার্ন জমা করার সময় তাঁকে বেশি হারে টিডিএস জমা করতে হবে। এই হার সর্বোচ্চ দ্বিগুণ পর্যন্ত হতে পারে।

১৯৬১ সালের আয়কর আইনের ২০৬ এবি ধারার অধীনে নতুন টিডিএস-এর হার হবে-আয়কর আইনের প্রাসঙ্গিক বিধানে থাকা নির্দিষ্ট হারের দ্বিগুণ বা বর্তমান হারের দ্বিগুণ বা পাঁচ শতাংশ হারে। টিসিএস-র ক্ষেত্রে আয়কর আইনের ২০৬ সিসিএ ধারার অধীনে থাকা হারের চেয়ে দ্বিগুণ বা ৫ শতাংশ হারে দিতে হবে।

তবে ভবিষ্যনিধির (প্রভিডেন্ট ফান্ড) টাকা তোলা বা বেতনের ক্ষেত্রে নতুন বিধি প্রযোজ্য হবে না। এ ছাড়াও লটারি, ধাঁধা বা অন্য কোনও খেলা এবং ঘোড়দৌড় থেকে প্রাপ্ত অর্থও নতুন বিধির আওতায় আসবে না। নতুন বিধি ১ কোটি টাকার বেশি নগদ তোলা এবং সিকিউরিটাইজেশন ট্রাস্টে বিনিয়োগ থেকে আয়ের ক্ষেত্রে টিডিএস-র জন্য প্রযোজ্য হবে না।

Advertisement

আরও পড়ুন

Advertisement