Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Gujarat

যোগী রাজ্যে এলেও মোদীর রাজ্যে আপাতত আসছে না ‘লভ জিহাদ’ বিরোধী আইন

আইনজীবী এবং উচ্চ পদস্থ আমলাদের মতামতের পর ওই ‘বিতর্কিত আইন’ এখনই বলবৎ না করার সিদ্ধান্ত নিয়েছে গুজরাত সরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
গাঁধীনগর শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১১:২৫
Share: Save:

যোগী রাজ্য উত্তরপ্রদেশের পথে হেঁটে দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাত ‘লভ জিহাদ’ বিরোধী আইন আনার প্রস্তুতি নিচ্ছিল। মধ্যপ্রদেশেও এসেছে বিয়ের পর কিংবা আগে প্রেমের দোহাই দিয়ে ধর্মান্তরণ রোখার এই আইন। কিন্তু আইনজীবী এবং উচ্চ পদস্থ আমলাদের মতামতের পর ওই ‘বিতর্কিত আইন’ এখনই বলবৎ না করার সিদ্ধান্ত নিয়েছে সে রাজ্যের সরকার। ওই বিশেষজ্ঞদের মত, নতুন বিধি এলে তা হয়তো আইনগত ভাবে ততটা মজবুত হবে না। সরকারের উচ্চপদে আসীন এক সূত্র জানিয়েছে, এই বিরুদ্ধ মত আসার পর ১ মার্চ শুরু হতে চলা সেখানকার বিধানসভার বাজেট অধিবেশনে এই বিল না-ও আনতে পারে সরকার।

ভিন ধর্মে বিয়ে, কিংবা বিয়ের পর কিংবা আগে ধর্মান্তরণ রুখতে উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ সরকার ইতিমধ্যেই এই আইন লাগু করেছে। ওই রাজ্যগুলিতে নয়া আইনে মামলাও দায়ের হয়েছে বেশ কয়েকটি। কিছু মামলা নিয়ে বিতর্কও হয়েছে।

যোগীর দেখানো পথে হেঁটেই নয়া আইন আনার কথা ভেবেছিল প্রধানমন্ত্রীর রাজ্য। বিরুদ্ধ মতকে ‘গুরুত্ব’ দিয়ে সেই ভাবনা আপাতত স্থগিত রাখল তারা। যদিও অসৎ উপায়ে এক ধর্ম থেকে অন্য ধর্মে রুপান্তর আটকাতে আগেই ‘ধর্মান্তর বিরোধী আইন’ এনেছিল পশ্চিমের এই রাজ্য।

সরকারের ওই সূত্রের মতে, ‘‘রাজ্য সরকারের অভ্যন্তরীণ বিশেষজ্ঞ এবং অ্যাডভোকেট জেনারালের মত, নতুন আইন বা সংশোধিত, কোনওটারই আইনগত ভিত্তি মজবুত নয়। অন্য রাজ্যেও এই আইন শীর্ষ আদালতে প্রশ্নের মুখে পড়ছে। রাজনৈতিক অঙ্ক ছাড়া বাজেট অধিবেশনে এই বিল প্রস্তাব হওয়ার সম্ভাবনা কম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat Love Jihad Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE