Advertisement
২১ জুন ২০২৪
Rocket

আকাশে উড়ল ভারতের সবচেয়ে ভারী রকেট, সঙ্গে ছিল ৩৬ উপগ্রহ

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে রাত ১২টা নাগাদ উপগ্রহ-সহ এই রকেট উৎক্ষেপণ করা হয়। এই রকেটের বহনক্ষমতা ১০টন।

শনিবার রাত ১২টা নাগাদ উপগ্রহ-সহ এই রকেট উৎক্ষেপণ করা হয়।

শনিবার রাত ১২টা নাগাদ উপগ্রহ-সহ এই রকেট উৎক্ষেপণ করা হয়। ছবি: পিটিআই ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১১:৫১
Share: Save:

যাত্রা শুরু করল ভারতের সবচেয়ে ভারী রকেট। শনিবার রাতে ৩৬টি উপগ্রহ নিয়ে পৃথিবীর নিম্ন কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে এই রকেটটি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এই রকেটটি উৎক্ষেপণ করে। রকেটটি একটি এলভিএম৩ রকেট। যে ৩৬টি উপগ্রহ এই রকেট নিয়ে যাচ্ছে, সেগুলি ‘ওয়ানওয়েব’ নামে একটি সংস্থার তৈরি। ইসরোর তরফে জানানো হয়েছে যে, এই ৩৬টি উপগ্রহকেই সফল ভাবে পৃথিবীর নিম্ন কক্ষপথে ছাড়া হয়েছে। ওয়ানওয়েবের ওই ৩৬টি উপগ্রহ ১২০০ কিমি উচ্চতায় পৃথিবীর নিম্ন কক্ষপথে বিচরণ করবে।

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে শনিবার রাত ১২টা নাগাদ উপগ্রহ-সহ এই রকেট উৎক্ষেপণ করা হয়। এই রকেটের বহনক্ষমতা ১০টন। যদিও ৬ টন নিয়ে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে এই রকেটটি।

এই প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণে এলভিএম ৩ রকেট ব্যবহার করা হল। ওয়ানওয়েব এবং নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড-এর মধ্যে হওয়া একটি চুক্তি অনুযায়ী এই রকেট উৎক্ষেপণ করা হয়েছে। এর ফলে বাণিজ্যিক উপগ্রহ উৎক্ষেপণের বাজারে ভারত আরও কিছুটা এগিয়ে গেল বলেই বিশেষজ্ঞদের একাংশের ধারণা। এই প্রকল্পের অন্যতম বিনিয়োগকারী ভারতের ‘ভারতী এন্টারপ্রাইজেস’।

ওয়ানওয়েবের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল একটি সাক্ষাৎকারে বলেন, ‘‘ওয়ানওয়েবের ছ’টি উপগ্রহ উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতির কারণে এই উৎক্ষেপণ বন্ধ রাখা হয়েছিল। তবে সরকারের তরফে যথেষ্ট সহায়তা করা হয়েছে।’’

প্রসঙ্গত, ২০১৭ সালের জুনেও ইসরো ৩১টি উপগ্রহ উৎক্ষেপণে সাহায্য করেছিল। তার মধ্যে অনেকগুলি ইউরোপীয় উপগ্রহও ছিল। এই উৎক্ষেপণের বিষয়ে লন্ডনের একটি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল কেন্দ্রীয় সরকারি সংস্থা ‘নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rocket ISRO Satellite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE