Advertisement
২৫ এপ্রিল ২০২৪
hijab

Hijab: কর্নাটকে ফের ছড়াচ্ছে হিজাব-বিক্ষোভ, বিজেপি নেতার মুন্ডু কাটার হুমকি ইনস্টাগ্রামে!

দক্ষিণ কন্নড় জেলার একটি সরকারি কলেজে গত সপ্তাহে বিতর্কের প্রেক্ষিতে নেটমাধ্যমে হিজাব পরার অধিকারের দাবিতে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৫:১৭
Share: Save:

ফের হিজাব বিক্ষোভের জেরে অশান্তির আঁচ কর্নাটকে। দক্ষিণ কন্নড় জেলার একটি সরকারি কলেজে বিতর্কের প্রেক্ষিতে নেটমাধ্যমে হিজাব পরার অধিকারের দাবিতে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে নানা ব্যক্তি এবং সংগঠনের তরফে। এমনকি, ইনস্টাগ্রামে একটি পোস্টে বিজেপি নেতা জশপাল সুবর্ণ এবং হিন্দুত্বদাবী সংগঠন শ্রীরাম সেনার প্রধান প্রমোদ মুতালিকের মাথা কেটে নেওয়ার হুমকিও দেওয়া হয়েছে!

ঘটনার জেরে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে ইতিমধ্যেই। সম্প্রতি জশপাল এবং প্রমোদ সে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে হিজাব নিষিদ্ধ করার দাবিতে একাধিক বিবৃতি দিয়েছিলেন। বুধবার জশপাল বলেন, ‘‘দেশবিরোধী শক্তি আবার কর্নাটকে গোলমাল বাধাতে চাইছে। আমরা তাতে ভীত নই।’’

সম্প্রতি দক্ষিণ কন্নড় জেলার উপ্পিনাগড়ি গভর্নমেন্ট ফার্স্ট গ্রেড কলেজে হিজাব পরে আসার জন্য সাত জন ছাত্রীকে সাসপেন্ড করা হয়েছিল। এর পর ওই কলেজে শুরু হয় হিজাবের দাবিতে বিক্ষোভ। যার জেরে চলতি সপ্তাহে আরও ২৪ জন ছাত্রীকে সাসপেন্ড করেন কলেজ কর্তৃপক্ষ। এর পরেই দক্ষিণ ভারতের ওই রাজ্যের বিভিন্ন সংখ্যালঘু অধ্যুষিত জেলায় হিজাবের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে।

গত মার্চে কর্নাটক হাই কোর্ট রায় দিয়েছিল, হিজাব ইসলামি ধর্মীয় অনুশাসনের অবিচ্ছেদ্য অঙ্গ নয়। তাই কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দিষ্ট পোশাকবিধি থাকলে তা মানতে হবে পড়ুয়াদের। এর পর কর্নাটকের কয়েক জন পড়ুয়া হাই কোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তাঁদের হিজাব-মামলার জরুরিভিত্তিক শুনানির আবেদন জানানো হলেও শীর্ষ আদালত তা খারিজ করে দেয়। এরই মধ্যে ফের সে রাজ্যের নানা শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে হিজাব পরার অধিকারের দাবিতে বিক্ষোভ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

hijab Hijab Row Karnataka BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE