×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

এ বার গ্রীষ্মে দেশের বেশির ভাগ অংশে তাপমাত্রা স্বাভাবিকের বেশি হতে পারে, সতর্ক করল মৌসম ভবন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ মার্চ ২০২১ ১৩:৩৭
ফাইল ছবি

ফাইল ছবি

ফেব্রুয়ারির শেষ থেকে বাংলায় তাপমাত্রা বেড়েছে অনেকটা। দিল্লির মৌসম ভবনও জানিয়েছে, গ্রীষ্মকাল জুড়েই দেশে বেশিরভাগ অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকার সম্ভাবনা রয়েছে। গ্রীষ্মের এই প্রকোপে থেকে শুধু মুক্ত থাকতে পারে মধ্য ও দক্ষিণ ভারত। উত্তর, উত্তর-পূর্ব, পূর্ব ও পশ্চিম ভারতে এ বার অন্য বারের তুলনায় গরম পড়তে পারে বেশি।

মৌসম ভবনের পূর্বাভাসে বলা হয়েছে, মার্চ থেকে মে মাস পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকতে পারে। দেশে বেশিরভাগ অংশে তাপমাত্রা বৃদ্ধি পেতে দেখা যাবে। ছত্তীসগঢ়, ওড়িশা, গুজরাত, মহারাষ্ট্র, গোয়া, অন্ধ্রপ্রদেশের উপকূলভাবে তাপমাত্রা অনেকটাই বাড়তে পারে বলে খবর।

পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, পূর্ব ও পশ্চিম উত্তরপ্রদেশ, ছত্তীশগঢ়, ঝাড়খণ্ড, ওড়িশায় স্বাভাবিকের থেকে ০.৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বেশি থাকতে পারে বলে জানিয়েছেন মৌসম ভবনের প্রধান।

Advertisement

গত জানুয়ারি মাসের তাপমাত্রা বিশ্লেষণ করে মৌসম ভবন জানিয়েছে, শেষ ছ’দশকের হিসাবে এ বার উষ্ণতম শীত দেখেছে দেশ। মধ্য ভারতে গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮২ ডিগ্রি সেলসিয়াস, ৩৮ বছরে যা রেকর্ড। ১৯০১-২০২১ সালের মধ্যে উষ্ণতম বছর ১৯৫৮। সেই বছর মধ্য ভারতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রির উপরে।

Advertisement