Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Meat

Navaratri Debate: দেশে মাছ-মাংস খান কত মানুষ? নবরাত্রির নিষেধাজ্ঞা-বিতর্কের মধ্যে দেখুন কেন্দ্রীয় রিপোর্ট

নবরাত্রির সময়ে মাছমাংসের দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দক্ষিণ দিল্লি পুর নিগম। এক বিজেপি সাংসদের দাবি, এ সময় গোটা দেশে আমিষ বিক্রি বন্ধ রাখতে হবে।

দেশে মাংস-ভক্ত কম নন।

দেশে মাংস-ভক্ত কম নন। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৪:০২
Share: Save:

চৈত্র নবরাত্রি পালন চলছে দেশে। এই সময়েই নতুন করে উঠেছে আমিষ-নিরামিষ বিতর্ক। নবরাত্রির সময়ে মাছ এবং মাংসের দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বিজেপি পরিচালিত দক্ষিণ দিল্লি পুর নিগমের মেয়র। তা নিয়ে বিতর্কের মধ্যেই পশ্চিম দিল্লি লোকসভা আসনের বিজেপি সাংসদ পরবেশ সাহিব সিংহ বর্মা দাবি তোলেন, শুধু দিল্লি নয়, নবরাত্রির সময় গোটা দেশে মাছমাংসের দোকান বন্ধ রাখতে হবে। পুর এলাকায় মাংসের দোকান বন্ধের প্রশাসনিক নির্দেশ নিয়ে বিতর্ক চলছে উত্তরপ্রদেশের ফরিদাবাদ, গাজিয়াবাদেও। গুরুগ্রামে মাংসের দোকান বন্ধ করতে গায়ের জোর প্রয়োগের অভিযোগও উঠেছে।

নবরাত্রির সময়ে তো বটেই, সারা বছরই দেশের একটা অংশের মানুষ নিরামিষ খাবার খান। কিন্তু সেই পছন্দ আমিষাশীদের উপরে চাপিয়ে দেওয়া ঠিক কি না তা নিয়েই চলছে বিতর্ক।

এই পরিপ্রেক্ষিতে দেখে নেওয়া যাক দেশের খাদ্যাভ্যাস নিয়ে কেন্দ্রীয় সরকারের প্রকাশিত সর্বশেষ রিপোর্ট। ভারতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট সংখ্যা ৩৬। এই রিপোর্ট তৈরি হয়েছে ৩৬টির মধ্যে ৩০টিতে করা সমীক্ষার উপর দাঁড়িয়ে। দেখা যাচ্ছে অর্ধেকের বেশি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে ৯০ শতাংশ মানুষ আমিষাশী। প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত একদিন খাবার পাতে থাকে মাছ, মাংস কিংবা ডিম। এই তথ্য মিলছে ২০২০ সালের ডিসেম্বরে জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় (ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫)। ২০১৯-২০ অর্থবর্ষের যে হিসাব রিপোর্টে রয়েছে, তাতে ২০ শতাংশের কম মানুষ আমিষাশী এমন রাজ্যই নেই দেশে। কেন্দ্রীয় পরিবার ও স্বাস্থ্য কল্যাণ মন্ত্রকের হয়ে এই সমীক্ষাটি চালায় মুম্বইয়ের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর পপুলেশন সায়েন্সেস।

রিপোর্টে বলা হয়েছে, ১৬টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে ৯০ শতাংশের বেশি মানুষ আমিষ খেতে পছন্দ করেন। চারটিতে ৭৫-৯০ শতাংশ, পাঁচটিতে ৫০-৭৫ শতাংশ, চারটিতে ২৫-৫০ শতাংশ এবং একটিতেই ২৫ শতাংশের কম।

রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল অনুযায়ী মাছ, মাংস, ডিম পছন্দের আলাদা আলাদা রিপোর্টও পাওয়া গিয়েছে। ৯০ শতাংশের বেশি মানুষ মাছ-ভক্ত ১৪টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে। চারটিতে ৭৫-৯০ শতাংশ, ছ’টিতে ৫০-৭৫ শতাংশ, তিনটিতে ২৫-৫০ শতাংশ এবং তিনটিতে ২৫ শতাংশের কম।

মাংসের ক্ষেত্রে হিসাবটা একটু আলাদা। ১৫টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে ৯০ শতাংশ মানুষ মুরগি কিংবা অন্য প্রাণির মাংস খান। পাঁচটিতে সেই হার ৭৫-৯০ শতাংশ, পাঁচটিতে ৫০-৭৫ শতাংশ, চারটিতে ২৫-৫০ শতাংশ এবং একটিতে ২৫ শতাংশের কম।

ডিমের জনপ্রিয়তা আরও বেশি। এমন কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল নেই যেখানে ২৫ শতাংশের কম মানুষ ডিম খান। রিপোর্টে দাবি, ১৫টিতে ডিম খান ৯০ শতাংশ, ছ’টিতে ৭৫-৯০ শতাংশ, পাঁচটিতে ৫০-৭৫ শতাংশ এবং চারটিতে ২৫-৫০ শতাংশ মানুষ।

বাংলা সবেতেই এগিয়ে। ৯৭ শতাংশ পশ্চিমবঙ্গবাসী মাছ ভক্ত। মাংস আর ডিমের ক্ষেত্রে সেটা ৯৬ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meat Fish Egg Navratri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE