Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মহিলাদের মূত্র সংক্রমণ রুখতে সস্তা যন্ত্র উদ্ভাবন আইআইটি-র

গর্ভবতী মহিলারাও এই ডিভাইসে উপকৃত হবেন বলে জানিয়েছেন তিনি। দীর্ঘ ক্ষণ পেট চেপে বসে থাকতে হবে না তাঁদের।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ নভেম্বর ২০১৮ ১৪:০২
Save
Something isn't right! Please refresh.
মহিলাদের স্বাস্থ্যের কথা ভেবে এমন উদ্যোগ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

মহিলাদের স্বাস্থ্যের কথা ভেবে এমন উদ্যোগ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

Popup Close

পাবলিক টয়লেট ব্যবহার করতে গিয়ে অনেক সময় দুঃসহ অভিজ্ঞতার মুখোমুখি হন মহিলারা। অপরিষ্কার শৌচালয়ের কারণে সংক্রমণের শিকার হন অনেকেই। তাঁদের কথা ভেবে বিশেষ ‘স্ট্যান্ড অ্যান্ড পি’ প্রযুক্তি আনলেন আইআইটি দিল্লির পড়ুয়ারা।

এটি একটি ছোট্ট ডিভাইস যার সাহায্যে দাঁড়িয়ে শৌচকর্ম সারতে পারবেন মহিলারা। রাস্তাঘাটে নোংরা টয়লেটের সিটে আর বসতে হবে না তাঁদের। সোমবার ‘সানফে’ (স্যানিটেশন ফর উইমেন) নামের ওই বিশেষ ডিভাইসটি সামনে আনা হয়।

ইতিমধ্যে দিল্লির এইমসে ডিভাইসটির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। তার পরই তা সাধারণ মানুষের ব্যবহারের জন্য সামনে আনা হয়। পরিষ্কার, জীবাণুমুক্ত শৌচালয় ব্যবহারের অধিকার আমাদের সকলের। তার জন্য দেশজুড়ে #স্ট্যান্ড আপ ফর ইয়োরসেল্ফ আন্দোলন শুরু হয়েছে। তার আওতায় লক্ষ লক্ষ ডিভাইস মহিলাদের মধ্যে বিনামূল্যে বিলি করা হবে।

Advertisement

আরও পড়ুন: বারাসত থেকে উদ্ধার ২০ কোটির ‘সাপের বিষ’​

আরও পড়ুন: ফর্মুলা থ্রি-তে ভয়াবহ দুর্ঘটনা, মৃত্যুর মুখ থেকে ফিরলেন সোফিয়া

বিটেক পড়ুয়া এবং ‘সানফে’-র সহ প্রতিষ্ঠাতা অর্চিত অগ্রবাল বলেন, ‘‘রাস্তাঘাটের শৌচালয়গুলি একেবারেই ব্যবহারের উপযোগী নয়। প্রতি দু’জনের মধ্যে একজন মহিলার মূত্রনালিতে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। তাঁদের কথা মাথায় রেখেই এই ডিভাইস এনেছি আমরা। এটি ব্যবহার করলে মহিলাদের আর টয়লেট সিটে বসতে হবে না। বরং নিরাপদ দূরত্বে দাঁড়িয়েই শৌচকর্ম সারতে পারবেন।’’ গর্ভবতী মহিলারাও এই ডিভাইসে উপকৃত হবেন বলে জানিয়েছেন তিনি। দীর্ঘ ক্ষণ পেট চেপে বসে থাকতে হবে না তাঁদের। এ ছাড়াও আর্থরাইটিসে ভুগছেন যাঁরা, ভিন্নভাবে সক্ষম যাঁরা, তাঁরাও উপকৃত হবেন। রেল স্টেশন হোক বা বাস টার্মিনাল অথবা ট্রেনের শৌচালয়, সর্বত্র ব্যবহার করা যাবে ডিভাইসটি।

যে উপাদান দিয়ে ডিভাইসটি তৈরি করা হয়েছে, তাতে জল লাগলেও ক্ষতি হবে না ডিভাইসটির।আবার দূষণও ছড়াবে না। সহজেই মাটিতে মিশে যাবে। অফিসে থাকুন বা বাইরে, এমভাবে ডিভাইসটি তৈরি করা হয়েছে যে, শরীরে লাগানো থাকলেও অস্বস্তি হবে না। এমনকী ঋতুস্রাবের সময়ও ব্যবহার করা যাবে। ডিভাইসটি এতটাই হালকা যে একহাতেও তা ব্যবহার করতে পারবেন মহিলারা। তাই ভারতীয় পোশাক পরলেও ঝক্কি পোহাতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement