Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Petrol prices: দেশে পেট্রলের দাম বিমানের জ্বালানির চেয়ে ৩৩% বেশি, কলকাতায় লিটার ১০৬.৪৩ টাকা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ অক্টোবর ২০২১ ২০:১১
রবিবারও দেশে জ্বালানির দাম বাড়ল। এই নিয়ে টানা চার দিন।

রবিবারও দেশে জ্বালানির দাম বাড়ল। এই নিয়ে টানা চার দিন।

রবিবারও দেশে জ্বালানির দাম বাড়ল। এই নিয়ে টানা চার দিন। দেশে এখন পেট্রলের দাম বিমানে ব্যবহৃত জ্বালানির চেয়েও ৩৩ শতাংশ বেশি। রবিবার কলকাতায় পেট্রলের দাম লিটারে ৩৩ পয়সা বেড়ে হয়েছে ১০৬ টাকা ৪৩ পয়সা। অন্য দিকে, ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়ে হয়েছে ৯৭ টাকা ৬৮ পয়সা।
রাজধানীত দিল্লিতেও পেট্রলের দাম ৩৫ পয়সা বে়ড়ে হয়েছে ১০৫ টাকা ৮৪ পয়সা আর ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯৪ টাকা ৫৭ পয়সা। দিল্লিতে বিমানে ব্যবহৃত টারবাইল জ্বালানি (এটিএফ)-র ১০ কিলোলিটারের দাম ৭৯ হাজার ২০ টাকা ১৬ পয়সা। অর্থাৎ, লিটারে দাঁড়ায় ৭৯ টাকা। সেই হিসেবে দেশে পেট্রলের দাম এটিএফ-র থেকে প্রায় ৩৩ শতাংশ বেশি। বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রলের দাম বেড়ে হয়েছে ১১১ টাকা ৭৭ পয়সা আর ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটারে ১০২ টাকা ৫২ পয়সা। চেন্নাইয়ে পেট্রলের বর্ধিত দাম ১০৩ টাকা ১ পয়সা আর ডিজেলের দাম ৯৮ টাকা ৯২ পয়সা।

Advertisement

বিদেশের বাজারে তেলের দামের উপর নির্ভর করে দেশের বাজারে জ্বালানির দাম। তার ভিত্তিতেই প্রত্যেক দিন নতুন দাম তুলে ধরে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম। দেশের চার মেট্রো শহরের মধ্যে মুম্বইতেই সব চেয়ে বেশি দাম জ্বালানির। প্রসঙ্গত, বিভিন্ন শহরে করের (ভ্যাট) পার্থক্যের কারণেই জ্বালানির দাম ভিন্ন হয়।

আরও পড়ুন

Advertisement