Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Khalistan

Khalistan: খলিস্তানি যোগ! কৃষক আন্দোলনের সমর্থক সংগঠনকে নিষিদ্ধ করতে কানাডাকে বার্তা কেন্দ্রের

সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময় বিক্ষোভ কর্মসূচিরও ডাক দিয়েছিল ওই শিখ সংগঠনটি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৪:৫২
Share: Save:

খলিস্তানপন্থী শিখ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-কে নিষিদ্ধ করার জন্য কানাডাকে অনুরোধ জানিয়েছে নয়াদিল্লি। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র তরফে সম্প্রতি কানাডা সরকারের কাছে এসএফজে-কে ‘সন্ত্রাসবাদী সংগঠনের’ তকমা দেওয়ার জন্য বার্তা পাঠানো হয়েছে। সে দেশের জন নিরাপত্তা বিভাগ (পাবলিক সেফটি ডিপার্টমেন্ট)-এর তরফে শুক্রবার এ কথা জানানো হয়েছে।

কয়েক মাস আগে কৃষি আইন বিরোধী আন্দোলনের সমর্থনে একাধিক বিবৃতি দিয়েছিল ভারতে নিষিদ্ধ সংগঠন এসএফজে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময় বিক্ষোভ কর্মসূচিরও ডাক দিয়েছিল তারা। এর পরই কেন্দ্রের তরফে খলিস্তান আন্দোলনের সমর্থক ওই সংগঠনটির কার্যকলাপে রাশ টানার জন্য কানাডা সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করা হয়।

সূত্রের খবর, সম্প্রতি কানাডার রাজধানী অটোয়ায় গিয়ে এনআইএ প্রতিনিধিদল ভারতীয় হাই কমিশনের মাধ্যমে বিষয়টি নিয়ে সে দেশের বিচার বিভাগ এবং সুরক্ষা সংস্থাগুলির সঙ্গে কথা বলেছে। ‘তথ্য-প্রমাণ’ পেশ করে জানিয়েছে, পাকিস্তানের সাহায্য নিয়ে এসজেএফ ভারতে হিংসা ছড়ানোর চক্রান্ত করছে।

প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় আন্দোলনকারী কৃষকদের সমর্থনে টুইটারে একটি ‘টুলকিট’ শেয়ার করে বিতর্কের জড়িয়েছিলেন পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ। ওই ‘টুলকিট’-এর মাধ্যমে কৃষক আন্দোলনে যোগ দিতে ইচ্ছুকদের বার্তা দেওয়া হয়েছিল, কী ভাবে অনলাইন বা অফলাইনে তাঁরা আন্দোলন করতে পারবেন। ওই ‘টুলকিট’ তৈরির পিছনে কানাডার খলিস্তানপন্থীদের হাত রয়েছে বলে অভিযোগ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

২০১৯ সালের ১০ জুলাই ‘শিখস ফর জাস্টিস’ সংগঠনকে ইউএপিএ আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। গোয়েন্দা সূত্রের খবর, সংগঠনটির হোয়াটসঅ্যাপ গ্রুপে পাকিস্তান, বিশেষ করে আইএসআই এজেন্টদের ছড়াছড়ি। ভারত-বিরোধী কার্যকলাপে আর্থিক মদত যোগায় এই নিষিদ্ধ সংগঠন। এমনকি নেটমাধ্যমে ভারত বিরোধী পোস্ট দিতে পারলে বিদেশের কোনও দেশে নাগরিকত্ব জোগাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তরুণদের প্রভাবিত করার চেষ্টা ওই নিষিদ্ধ সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE