Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারত নিজেকে নিয়ে গর্বিত: রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রপুঞ্জকে কড়া জবাব নয়াদিল্লির

সোমবার রোহিঙ্গা ইস্যুতে ভারতের নিন্দা করেছিলেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাইকমিশনার। মঙ্গলবার তার কড়া জবাব দিল নয়াদিল্লি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ সেপ্টেম্বর ২০১৭ ১৮:০২
Save
Something isn't right! Please refresh.
মায়ানমার ছেড়ে দলে দলে দেশান্তরী রোহিঙ্গারা। ছবি: এএফপি।

মায়ানমার ছেড়ে দলে দলে দেশান্তরী রোহিঙ্গারা। ছবি: এএফপি।

Popup Close

রোহিঙ্গা ইস্যুতে সোমবারই ভারতের নিন্দা করেছিল রাষ্ট্রপুঞ্জ। ২৪ ঘণ্টা কাটার আগেই তার কড়া জবাব দিল ভারত। ‘পূর্বানুমান’-এর ভিত্তিতে ভারতের সমাজকে বিচার করতে চাইছেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাইকমিশনার, মন্তব্য করেছেন ভারতের প্রতিনিধি। রোহিঙ্গা ইস্যু এবং ভারতে সাম্প্রতিক সময়ে ঘটা কয়েকটি বিচ্ছিন্ন ঘটনাকে জুড়ে যে ভাবে ভারতের নিন্দা করেছেন হাইকমিশনার, তা গ্রহণযোগ্য নয় বলে নয়াদিল্লির তরফে বার্তা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন সোমবার ভারতের রোহিঙ্গা নীতির নিন্দা করেছিলেন। মায়ানমারে যখন রোহিঙ্গারা আক্রমণ এবং হিংসার শিকার হচ্ছেন, ঠিক তখনই ভারত নিজেদের এলাকা থেকে রোহিঙ্গা শরণার্থীদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা অন্যায় বলে হুসেইন বিবৃতি দিয়ে জানান। এতেই থামেননি তিনি, ভারতের বিরুদ্ধে ক্রমশ অসহিষ্ণু হয়ে ওঠার অভিযোগ তোলেন। গো-রক্ষকদের হামলা এবং গৌরী লঙ্কেশের হত্যা নিয়েও মুখ খোলেন।

আরও পড়ুন: আঁধারে ফ্লোরিডা, কিউবায় মৃত ১০

Advertisement

ভারতের প্রতিনিধি মঙ্গলবার এর প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘ভারত তার স্বাধীন বিচার ব্যবস্থা, মুক্ত সংবাদমাধ্যম, শক্তিশালী নাগরিক সমাজ এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধার জন্য গর্বিত।’’ রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাইকমিশন কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার দৃষ্টান্ত দিয়ে ভারতীয় সমাজের বৃহত্তর ছবি তুলে ধরার চেষ্টা করছেন বলে ভারতের তরফে মন্তব্য করা হয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গা সঙ্কট নিয়ে সরব রাষ্ট্রপুঞ্জের কর্তা

মায়ানমারে সম্প্রতি রোহিঙ্গা জঙ্গি সংগঠনের এক ভয়ঙ্কর নাশকতায় ১৫০ জন প্রাণ হারান। তার পর থেকেই রোহিঙ্গা প্রধান রাখাইন প্রদেশে সশস্ত্র অভিযানে নেমেছে মায়ানমারের সেনাবাহিনী। বহু নিরীহ রোহিঙ্গাও দেশ ছেড়ে পালিয়েছেন। মূলত বাংলাদেশেই আশ্রয় নিচ্ছেন তাঁরা। কিন্তু মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারতেও ঢুকছেন অনেকেই। ভারতে এই মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা রয়েছেন বলে রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে। তাঁদের অনেককেই ভারত শরণার্থী পরিচয়পত্রও দিয়েছে। কিন্তু এখন যে ভাবে রোহিঙ্গাদের আশ্রয় না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাইকমিশনার তার বিরোধিতা করেছিলেন। ভারত এ বার তার জবাব দিল।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement