Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: মাঙ্কিপক্সে ভারতে প্রথম প্রাণহানি, কেরলে বিদেশফেরত যুবকের মৃত্যু, আক্রান্ত আরও তিন

জানা গিয়েছে, বিদেশে থাকাকালীনই ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন। সংযুক্ত আরব আমিরশাহি থেকে কেরলে ফেরেন ওই যুবক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ১১:৩৬
Share: Save:

ভারতে আতঙ্ক বাড়াল মাঙ্কিপক্স। মাঙ্কি ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এল। কেরলের ত্রিশূরে মাঙ্কিপক্সে সংক্রমিত হয়ে ২২ বছর বয়সি এক যুবকের মৃত্যু হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরেন ওই যুবক। জ্বর ও অন্যান্য উপসর্গ থাকায় গত ২৭ জুলাই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে কি না, তা নিশ্চিত করতে নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছিল। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা গর্গ জানিয়েছেন, বিদেশ সফরে থাকাকালীনই ওই যুবক মাঙ্কিপক্সে সংক্রমিত হন।

‘দ্য নিউজ মিনিট’কে কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, যুবকের দেহে কোনও র‌্যাশ ছিল না। ফলে তাঁর যে মাঙ্কিপক্স হয়েছে, সে প্রথমে বুঝতে পারেননি চিকিৎসকরা। যুবকের মৃত্যুর পরই জানা যায় যে, গত ১৯ জুলাই তাঁর মাঙ্কিপক্সে সংক্রমণের রিপোর্ট পজিটিভ আসে।

ভারতে পাঁচ জনের শরীরে মাঙ্কি ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। যার মধ্যে চার জনই কেরলের বাসিন্দা। চতুর্থ যে ব্যক্তি এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন, তিনি দিল্লির বাসিন্দা। তাঁর বিদেশ সফরের কোনও ইতিহাস নেই। দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত কেরলের ব্যক্তি পুরোপুরি সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE