Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Agni-III missile

চিন-পাকিস্তানের অস্বস্তি বাড়িয়ে আবার নির্ভুল লক্ষ্যে আঘাত হানল ভারতীয় সেনার অগ্নি-৩

১৭ মিটার লম্বা ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৩ দেড় টন ওজনের পরমাণু অস্ত্র নিয়ে প্রায় ৩,৫০০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

রাতের অন্ধকারেও সফল ভাবে নিখুঁত লক্ষ্যে আঘাত হানতে পারে অগ্নি-৩।

রাতের অন্ধকারেও সফল ভাবে নিখুঁত লক্ষ্যে আঘাত হানতে পারে অগ্নি-৩। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২৩:১৫
Share: Save:

আরও এক বার সফল উৎক্ষেপণ হল পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের। বুধবার ওড়িশা উপকূলের এপিজে আবদুল কালাম আইল্যান্ড থেকে রুটিন পরীক্ষা হয় মাঝারি পাল্লার ভূমি-থেকে-ভূমি ক্ষেপণাস্ত্রটির। ভারতীয় সেনার স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের পরিচালনায় নির্ভুল লক্ষ্যে অগ্নি-৩ আঘাত হেনেছে বলে প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জানানো হয়েছে।

সেনাবাহিনী সূত্রের খবর, ১৭ মিটার লম্বা, ২ মিটার ব্যাসের ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি দেড় টন ওজনের পরমাণু অস্ত্র নিয়ে সাড়ে তিন হাজার কিলোমিটার দূরত্বের কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এর আগে ছ’বারেরও বেশি অগ্নি-৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড। এমনকি, রাতের অন্ধকারেও সফল ভাবে লক্ষ্যভেদে দক্ষতার প্রমাণ দিয়েছে এই ক্ষেপণাস্ত্র। চিন এবং পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা রয়েছে অগ্নি-৩-এর পাল্লার আওতায়।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র তৈরি অগ্নি সিরিজের প্রথম ক্ষেপণাস্ত্র নব্বইয়ের দশকে ভারতীয় সেনার হাতে এসেছিল। এই সিরিজের সব চেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ (৫,০০০ কিলোমিটার পাল্লা)-এরও সফল পরীক্ষা করেছে ডিআরডিও। গত মাসে ওড়িশা উপকূলে নয়া সংস্করণ ‘অগ্নি প্রাইম’-এর নিক্ষেপের পরীক্ষা সফল হয়। ২,০০০ কিলোমিটার পাল্লার অগ্নি প্রাইমের ওজন অগ্নি-৩-এর প্রায় অর্ধেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agni-III missile Agni V Missile DRDO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE