Advertisement
১৬ এপ্রিল ২০২৪
INS Arihant

বঙ্গোপসাগরে পরমাণু ডুবোজাহাজ অরিহন্ত থেকে জোড়া ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা নৌসেনার

শুক্রবার অরিহস্ত ডুবোজাহাজ থেকে ৭৫০ কিলোমিটার পাল্লার কে-১৫ এবং ৩,৫০০ কিলোমিটার পাল্লার কে-৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে। দু’টি ক্ষেপণাস্ত্রই পরমাণু অস্ত্রবাহী।

আইএনএস অরিহন্ত।

আইএনএস অরিহন্ত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২১:৪০
Share: Save:

ভারতের তৈরি প্রথম পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ (নিউক্লিয়ার সাবমেরিন) আইএনএস অরিহন্ত থেকে পরমাণু অস্ত্রবহনে সক্ষম দু’ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল নৌসেনা। শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে এ কথা জানিয়ে বলা হয়েছে, ‘‘দেশের পরমাণু প্রতিরক্ষার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, বঙ্গোপসাগরের গভীরে অরিহন্ত থেকে ছোড়া ‘ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ (সাবমেরিন লঞ্চড্‌ ব্যালিস্টিক মিসাইল বা এসএলবিএম) পূর্বনির্ধারিত নিশানায় নিখুঁত ভাবে লক্ষ্যভেদে সফল হয়েছে। তবে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতির প্রতি’ ভারত এখনও দায়বদ্ধ বলে মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে।

ভারতীয় নৌবাহিনী সূত্রের খবর, শুক্রবার অরিহন্ত ডুবোজাহাজ থেকে মাটি বা জলে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত সক্ষম ৭৫০ কিলোমিটার পাল্লার কে-১৫ এবং ৩,৫০০ কিলোমিটার পাল্লার কে-৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে। দু’টি ক্ষেপণাস্ত্রই পরমাণু অস্ত্রবাহী। এর ফলে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা নৌবাহিনীর মোকাবিলার ক্ষেত্রে অনেক শক্তিশালী হল ভারতীয় নৌসেনা।

প্রসঙ্গত, আইএনএস অরিহন্ত ভারতীয় নৌসেনায় যোগ দেয় ২০১৬ সালের অগস্টে। তার আগে দীর্ঘ ‘সি ট্রায়াল পর্বে’ সমুদ্রের তলা থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষের উপরে হামলা চালানোর মহড়াও সফল ভাবে সম্পন্ন করেছিল এই ‘নিউক্লিয়ার সাবমেরিন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

INS Arihant Ballistic Missile Indian Navy Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE