Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: মালগাড়িতেও এ বার এসি কোচ! ভারতে এই প্রথমবার

ভারতে এমন মালগাড়ি প্রথম বার চালাচ্ছে দক্ষিণ-পশ্চিম রেল। চলছে পঞ্জাবের সানেহওয়াল স্টেশন থেকে কর্নাটকের যশবন্তপুর পর্যন্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৯:৪০
Share: Save:

সম্প্রতি নতুন শীতাতপ শ্রেণি চালু করেছে ভারতীয় রেল। কম দামের ভাড়ায় সেই বগিও যাত্রী সফরের জন্য। কিন্তু এ বার যে বাতানুকুল ট্রেন চালু হল তাতে মানুষ নয়, পণ্য পরিবহণ হচ্ছে। তবে পণ্য হলেও ওই ট্রেনে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির আলাদা আলাদা বগি রয়েছে।

ভারতে এমন মালগাড়ি প্রথম বার। আর তা চলছে পঞ্জাবের সানেহওয়াল স্টেশন থেকে কর্নাটকের যশবন্তপুর পর্যন্ত। এই মালগাড়িটি চালাচ্ছে দক্ষিণ-পশ্চিম রেল। এই মালগাড়িতে পরিবহণ হবে এমন সব জিনিস যা সারাক্ষণ ফ্রিজে রাখতে হয়। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো টুইট করে জানিয়েছেন, দেশে প্রথমবার বাতানুকুল মালগাড়িতে চকোলেট তৈরির কাঁচামাল, নুডলস, টোম্যাটো সস, স্ন্যাক্সের মতো সামগ্রী বহণ করা হবে।

রেল সূত্রে জানা গিয়েছে, ২০টি যাত্রিবাহী বাতানুকুল বগি দিয়ে এই মালগাড়ি বানানো হয়েছে। যাত্রী বহনের জন্য বাতিল হওয়া বগিতে বার্থগুলি খুলে তৈরি করা হয়েছেমালগাড়ি। রেলের দাবি, এর ফলে পণ্য পরিবহণের খরচ অনেকটাই কমিয়ে ফেলতে পারবে অনেক সংস্থা। কারণ, এত দিন এই ধরনের সামগ্রী তাজা অবস্থায় অনেক বেশি খরচ করে বিমানে নিয়ে যেতে হত। আর সাধারণ মালগাড়িতে গেলে অনেক পরিমাণে পণ্যনষ্ট হয়ে যেত। বাতানুকুল ট্রেন হওয়ায় এই মালগাড়ির গতিও তুলনায় বেশি হবে বলেও রেল সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE