Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Soumya Swaminathan

ভারত টিকা রফতানি বন্ধ করায় বহু দেশে সংক্রমণ ছড়াচ্ছে: হু-র প্রধান বিজ্ঞানী

ভারতের সংস্থা সেরাম টিকার জোগান দিতে না পারায় কোভিশিল্ড প্রস্তুতকারক মূল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সেই ঘাটতি মেটাতে ব্যর্থ হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২১ ২১:৫৩
Share: Save:

ভারত টিকা রফতানি বন্ধ করায় বিশ্বের বহু দেশে করোনাভাইরাসের নয়া প্রজাতি দ্রুত ছড়িয়ে পড়ছে। তাদের মধ্যে অধিকাংশই আফ্রিকার দেশ, বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে হু-র বিজ্ঞানী বলেন, ‘‘টিকার সরবরাহ কমে যাওয়ায় বড় প্রভাব পড়েছে বিশ্বের ৯১টি দেশে। ভারতের প্রস্তুতকারক সংস্থা সেরাম টিকার জোগান দিতে না পারায় মূল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সেই ঘাটতি মেটাতে ব্যর্থ হয়েছে। যার জেরে করোনাভাইরাসের যে প্রজাতির খোঁজ প্রথম ভারতে পাওয়া গিয়েছিল, সেই বি.১.৬৭১.২ প্রজাতি সংক্রমণ ছড়াচ্ছে ওই দেশগুলিতে।’’

স্বামীনাথন জানান, ‘‘দুর্ভাগ্যবশত অধিকাংশ আফ্রিকার দেশ এখনও পর্যন্ত ০.৫ শতাংশেরও কম মানুষের টিকাকরণে সক্ষম হয়েছে। সব স্বাস্থ্যকর্মীকেও তারা টিকা দিয়ে উঠতে পারেনি। এই ভাবে টিকা বণ্টনের ক্ষেত্রে যদি বৈষম্য চলতেই থাকে, তা হলে কিছু দেশ অতিমারি থেকে মুক্তি পেলেও অন্য দেশগুলি বড় সমস্যায় পড়বে। আর একের পর এক ঢেউ আসতেই থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soumya Swaminathan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE