Advertisement
১৬ এপ্রিল ২০২৪
WhatsApp

হোয়াটসঅ্যাপে সুরক্ষায় বড়সড় ফাঁক? সতর্ক করল ভারতের সাইবার নিরাপত্তা সংস্থা

হোয়াটসঅ্যাপের সুরক্ষা নিয়ে শনিবার সতর্কবার্তা দিয়েছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স (সিইআরটি-ইন)।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ১৮:৫১
Share: Save:

হোয়াটসঅ্যাপের সুরক্ষার বড়সড় ফাঁকফোকর রয়েছে বলে হুঁশিয়ারি দিলেন দেশের সাইবার সিকিউরিটি এজেন্সি-র বিশেষজ্ঞরা। সংস্থার দাবি, এই মেসেজিং অ্যাপে এমন কতগুলি ‘দুর্বলতা’ রয়েছে, যা ভেদ করে হ্যাকাররা ব্যবহারকারীদের বহু তথ্য হাতিয়ে নিতে পারে। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপের সুরক্ষা নিয়ে শনিবার সতর্কবার্তা দিয়েছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স (সিইআরটি-ইন)।

সিইআরটি-ইন নামে ওই সংস্থার দাবি, অ্যান্ড্রয়েড এবং আইওএস— দু’ধরনের মোবাইলের হোয়াটসঅ্যাপের পুরনো ভার্সনে এই সুরক্ষাজনিত ফাঁকফোকর রয়েছে। তাদের মতে, ‘‘অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য হোয়াট্‌সঅ্যাপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেসের ভার্সন ভি২.২১.৪.১৮ এবং আইওএস-এ ভি২.২১.৩২-র আগের ভার্সনে ওই দুর্বলতা লক্ষ করা গিয়েছে।’’

সাইবার হামলার হাত থেকে বাঁচাতে সব সময় কাজ করে চলেছেন সিইআরটি-ইন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, ‘‘হোয়াটসঅ্যাপে একাধিক এমন দুর্বলতা রয়েছে, যা কাজে লাগিয়ে ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।’’ হোয়াটসঅ্যাপে সুরক্ষা সংক্রান্ত বিষয়টি ব্যাখ্যা করে সাইবার বিশেষজ্ঞরা বলেছেন, ‘‘একটি ক্যাশ কনফিগারেশন সমস্যা রয়েছে হোয়াটসঅ্যাপে এই দুর্বলতা রয়েছে। সেই সঙ্গে অডিয়ো ডিকোডিং পাইপলাইনেও একটি সমস্যা রয়েছে। হ্যাকাররা এগুলি ভেদ করতে সফল হলে বহু ব্যক্তিগত তথ্য হারাতে পারেন ব্যবহারকারীরা।’’

হোয়াটসঅ্যাপের সুরক্ষায় ফাঁকফোকরের দাবি করলেও, তা থেকে বাঁচার উপায়ও বলে দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। তাঁদের মতে, গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপের সবচেয়ে নতুন ভার্সন ডাউনলোড করে নিলেই হ্যাকারদের হাত থেকে বাঁচতে পারেন ব্যবহারকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India WhatsApp Cyber Act
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE