Advertisement
২৫ এপ্রিল ২০২৪
dgca

Flight: ১৫ ডিসেম্বর থেকে চালু আন্তর্জাতিক উড়ান, তবে আপাতত নয় চিন, ব্রিটেন-সহ ১৪ দেশে

তালিকায় রয়েছে, বাংলাদেশ, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুরও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৭:২৬
Share: Save:

আগামী ১৫ ডিসেম্বর থেকে নিয়মিত আন্তর্জাতিক উড়ান চালু করার অনুমতি দিল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রকের একটি সূত্রে এ কথা জানা গিয়েছে।

তবে কোভিড সতর্কতার কারণে আপাতত ১৪টি দেশে নিয়মিত বিমান যাতায়াত করবে না। ওই ১৪টি দেশএর তালিকায় রয়েছে বাংলাদেশ, চিন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সুপারিশ মেনেই এই পদক্ষেপ বলে ওই সূত্রের দাবি।

গত অক্টোবরে কেন্দ্রীয় সরকার কোভিড বিষয়ক বিধিনিষেধের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। সেই বিধিনিষেধ অনুযায়ী বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন) যাত্রীবাহী আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রেও ওই সময়সীমা পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ করেছিল। তবে পণ্যবাহী (কার্গো) বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী ছিল না। বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমান যোগাযোগ মন্ত্রকের সচিব রাজীব বনশল জানিয়েছিলেন ডিসেম্বরের গোড়া থেকে আন্তর্জাতিক উড়ান স্বাভাবিক হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ২০২০-র ২২ মার্চ কেন্দ্র আন্তর্জাতিক উড়ান বন্ধ করেছিল। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তার পর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়। তার মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছিল ‘বন্দে ভারত’ প্রকল্পে। এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে। সেই দেশগুলি থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল ভারতে। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে সংশ্লিষ্ট দেশে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE