Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Menstruation Benefit

ঋতুস্রাবের যন্ত্রণায় ক্লাস নয়, কেরলের বিশ্ববিদ্যালয়ে বাড়তি ছুটি ঘোষণা ছাত্রীদের জন্য

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, পরীক্ষায় বসার জন্য ছাত্রছাত্রীদের প্রতি সেমেস্টারে অন্তত ৭৫ শতাংশ হাজিরা বাধ্যতামূলক। ছাত্রীদের সেই হাজিরার হার কমিয়ে ৭৩ শতাংশ করে দেওয়া হয়েছে।

ঋতুস্রাবের কারণে বাড়তি ছুটি ঘোষণা করা হল ছাত্রীদের জন্য।

ঋতুস্রাবের কারণে বাড়তি ছুটি ঘোষণা করা হল ছাত্রীদের জন্য। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুবনন্তপুরম শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১২:০৭
Share: Save:

ঋতুস্রাবের কারণে বাড়তি ছুটি ঘোষণা করা হল ছাত্রীদের জন্য। বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় হাজিরায় কিছুটা ছাড় পাবেন ছাত্রীরা। ঋতুস্রাবের যন্ত্রণা সহ্য করে কলেজে হাজিরা দিতে হবে না তাঁদের।

কেরলের কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ছাত্রীদের জন্য সম্প্রতি বাড়তি ২ শতাংশ ছুটি ঘোষণা করেছে। প্রতি সেমেস্টারে ঋতুস্রাবের সময় এই ছুটি কাজে লাগাতে পারবেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, পরীক্ষায় বসার জন্য ছাত্রছাত্রীদের প্রতি সেমেস্টারে অন্তত ৭৫ শতাংশ হাজিরা বাধ্যতামূলক। ছাত্রীদের সেই হাজিরার হার কমিয়ে ৭৩ শতাংশ করে দেওয়া হয়েছে। ঋতুস্রাবের কারণ দেখিয়ে সেই বাড়তি ২ শতাংশ ছুটি নিতে পারবেন ছাত্রীরা।

কেরলের ওই বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ দিন ধরেই ছাত্রীরা ঋতুকালীন এই ছুটির দাবিতে আন্দোলন করে আসছিলেন। স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের বিভিন্ন বিভাগের ছাত্রী ছাড়াও ছুটির দাবিতে পথে নেমেছিলেন গবেষণা স্তরের ছাত্রীরাও। বিশ্ববিদ্যালয়ের অন্তত ৪ হাজার ছাত্রীর আবেদনে অবশেষে সাড়া দিলেন কর্তৃপক্ষ। ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিষদের চেয়ারপার্সন নমিতা জর্জ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে উচ্ছ্বসিত। তিনি একে ‘বহু প্রতীক্ষিত এবং প্রয়োজনীয়’ বলে মন্তব্য করেছেন।

ছাত্র পরিষদের দাবি ছিল, প্রতি সেমেস্টারে ছাত্রীদের জন্য নির্দিষ্ট সংখ্যক ছুটি মঞ্জুর করতে হবে। কিন্তু কর্তৃপক্ষ জানান, তাতে পদ্ধতিগত কিছু সমস্যা রয়েছে। তাই সার্বিক হাজিরা থেকে ছাত্রীদের কিছুটা ছাড় দেওয়া হচ্ছে। ছাত্র পরিষদ সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

কেরলের স্কুলগুলিতে সম্প্রতি লিঙ্গসাম্যের দাবি উঠেছে। রাজ্যের শিশু সুরক্ষা কমিশন শিক্ষা দফতরে দেওয়া একটি চিঠিতে জানিয়েছে, রাজ্যের সব স্কুলের শিক্ষকদের ‘স্যর’ বা ‘ম্যাডাম’ নয়, ডাকতে হবে ‘টিচার’ বলে। কমিশনের যে প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে, সেই প্যানেলের দাবি, শিক্ষকদের ‘স্যর’ বা ‘ম্যাডাম’ বলে সম্বোধন করলে লিঙ্গ বিভাজনের ধারণাটি স্পষ্ট হয়ে ওঠে। সে ক্ষেত্রে ‘টিচার’ শব্দটি অনেক বেশি লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে ওই প্যানেল। তার পর কেরলের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের জন্য বরাদ্দ হল ঋতুকালীন বিশেষ ছুটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstruation Benefit Kerala University Period pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE