Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hijab Controversy

পড়ুয়াদের ‘হিজাব’ পরতে বাধ্য করার অভিযোগ স্কুলের বিরুদ্ধে! ঘটনার তদন্তে মধ্যপ্রদেশ সরকার

সে রাজ্যের শিক্ষামন্ত্রী নরোত্তম মিশ্র জেলার শিক্ষা আধিকারিককে এই বিষয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। বিষয়টি ‘সংবেদনশীল’ বলেই তদন্ত করে দেখা প্রয়োজন বলে জানিয়েছেন মন্ত্রী।

Madhya Pradesh school allegedly forcing girl students including hindus to wear hijab

পড়ুয়াদের ‘হিজাব’ পরতে বাধ্য করার অভিযোগ মধ্যপ্রদেশের একটি স্কুলের বিরুদ্ধে! —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১১:৫৭
Share: Save:

পড়ুয়াদের হিজাব পরতে বাধ্য করা হচ্ছে! এমনই অভিযোগ উঠল মধ্যপ্রদেশের একটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে। রাজ্যের দামো জেলার ওই স্কুলের পড়ুয়াদের একাংশ জানিয়েছেন, ইসলাম ধর্মাবলম্বীদের তো বটেই, হিন্দু এবং অন্যান্য ধর্ম সম্প্রদায়ের পড়ুয়াদেরও হিজাব পরে স্কুলে আসতে বলা হয়েছে। এই ঘটনায় শোরগোল পড়ে যেতেই তদন্তের নির্দেশ দিয়েছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মধ্যপ্রদেশের দামো জেলার গঙ্গা যমুনা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের সব ছাত্রীকে মাথায় ঢাকা দিয়ে স্কুলে আসতে বলা হয়েছে। ছাত্রীদের একাংশের বক্তব্য, সেটা অনেকটা ‘হিজাবের মতোই’। এই বিষয়ে পুলিশে অভিযোগ দায়ের না হলেও সে রাজ্যের শিক্ষামন্ত্রী নরোত্তম মিশ্র জেলার শিক্ষা আধিকারিককে এই বিষয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। বিষয়টি ‘সংবেদনশীল’ বলেই তদন্ত করে দেখা প্রয়োজন বলে জানিয়েছেন মন্ত্রী।

তবে এই প্রসঙ্গে দামোর জেলাশাসক ময়ঙ্ক আগরওয়াল বলেন, “স্কুলটির বিরুদ্ধে আগেও একই অভিযোগ উঠেছিল। কিন্তু তদন্তে কিছুই পাওয়া যায়নি।” তিনি এ-ও জানান যে, মন্ত্রীর নির্দেশ মোতাবেক একটি তদন্তকারী দল ঘটনার তদন্ত করবে। এই প্রসঙ্গে স্কুলটির মালিক মুস্তাক খানের বক্তব্য, স্কুলের পোশাকবিধির মধ্যেই মাথা ঢাকার কথা বলা হয়েছে। তবে সকলকে যে এটা মানতেই হবে সে রকমটা নয় বলে জানিয়েছেন তিনি। স্কুলটির বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করার আর্জি জানিয়ে জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখিয়েছে বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন। গত বছর কর্নাটক ভোটের আগেও হিজাব-বিতর্কে উত্তপ্ত হয়েছিল রাজ্য রাজনীতি। রাজ্যের তৎকালীন বিজেপি সরকারের বিরুদ্ধে মেরুকরণের রাজনীতি করার অভিযোগ তুলেছিল বিরোধী দলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE