Advertisement
১৩ জুলাই ২০২৪
Madras High Court

তামিলনাড়ুর সব মন্দিরে নিষিদ্ধ মোবাইল ও ক্যামেরা, মামলার রায়ে জানাল মাদ্রাজ হাই কোর্ট

মাদ্রাজ হাই কোর্ট জনস্বার্থ মামলার রায়ে জানিয়েছে, রাজ্যের কোনও মন্দিরে মোবাইল ফোন এবং ক্যামেরা নিয়ে ঢোকা যাবে না। মন্দিরের পবিত্রতা রক্ষায় সরকারকে সজাগ থাকতে বলা হয়েছে।

তামিলনাড়ুর সব মন্দিরে নিষিদ্ধ মোবাইল ও ক্যামেরা, জানিয়ে দিল মাদ্রাজ হাই কোর্ট।

তামিলনাড়ুর সব মন্দিরে নিষিদ্ধ মোবাইল ও ক্যামেরা, জানিয়ে দিল মাদ্রাজ হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৬:৩৯
Share: Save:

তামিলনাড়ুর মন্দিরে ঢুকতে গেলে এ বার বাধ্যতামূলক ভাবে জমা দিতে হবে ক্যামেরা, মোবাইল ফোন। শুক্রবার মাদ্রাজ হাই কোর্ট একটি জনস্বার্থ মামলার রায়ে জানিয়েছে, রাজ্যের কোনও মন্দিরে মোবাইল ফোন এবং ক্যামেরা নিয়ে ঢোকা যাবে না। আদালত মন্দিরের ‘পবিত্রতা এবং বিশুদ্ধতা’ রক্ষা করার বিষয়ে সরকারকে সজাগ থাকতে বলেছে।

শুধু তা-ই নয়, মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি আর মাধবন এবং জে সত্য নারায়ণের বেঞ্চ তাঁদের নির্দেশে জানিয়েছেন, পুণ্যার্থীরা যাতে যথাযথ পোশাক পরে মন্দিরে প্রবেশ করেন, তা সুনিশ্চিত করতে হবে সরকারকে। এই নির্দেশের ব্যাখ্যায় আদালত জানিয়েছে অনেক পু্ণ্যার্থী মন্দিরে ঢুকেই ছবি তুলতে শুরু করেন। এর ফলে অন্য পুণ্যার্থীদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটে। তাই কেউই যাতে ছবি তুলতে না পারেন, সেই ব্যবস্থা করা উচিত।

কিছু দিন আগেই মাদ্রাজ হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন তামিলনাড়ুর থুতুকুড়ি জেলার প্রাচীন আরুলমিগু সুব্রহ্মণ্য মন্দিরের পরিচালক গোষ্ঠীর এক সদস্য। মামলাকারী আদালতকে জানান, অনেক পু্ণ্যার্থী মন্দিরে ঢুকে দেবদেবতা, মূল্যবান সামগ্রী এমনকি অন্য পুণ্যার্থীদের অমতে তাঁদের ছবি তুলছেন। এর ফলে মন্দিরের সামগ্রিক নিরাপত্তায় ফাঁক রয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি। এই মামলায় রায় দিতে গিয়েই তামিলনাড়ুর সব মন্দিরে মোবাইল এবং ক্যামেরা নিয়ে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করল হাই কোর্ট।

প্রসঙ্গত, মীনাক্ষী মন্দির-সহ তামিলনাড়ুর অনেক মন্দিরে ইতিমধ্যেই ক্যামেরা এবং ফোন নিয়ে ঢোকায় নিষেধাজ্ঞা রয়েছে। এ বার দক্ষিণের এই রাজ্যটিতে সব মন্দিরেই এই নিষেধাজ্ঞা জারি করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madras High Court Tamil Nadu Mobile Phone Camera
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE