×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার নিন্দা করে ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চাইলেন মোদী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০২১ ০৯:১৫
ওয়াশিংটন ডিসিতে সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত, টুইটারে লিখেছেন মোদী। ফাইল চিত্র।

ওয়াশিংটন ডিসিতে সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত, টুইটারে লিখেছেন মোদী। ফাইল চিত্র।

বুধবার মার্কিন ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনায় অবাক হয়ে গিয়েছে গোটা বিশ্ব। গণতান্ত্রিক ভাবে নির্বাচিত আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে ডোনাল্ড ট্রাম্প জমানার শেষ যে এ ভাবে হবে, তা ভাবতে পারেননি কেউই। ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তিনি টুইটারে ঘটনার প্রেক্ষিতে লিখেছেন, ‘ওয়াশিংটন ডিসিতে সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত। নিয়মমাফিক ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যেন চলতে থাকে। একটি গণতান্ত্রিক প্রক্রিয়াকে কখনই বেআইনি আন্দোলনের দ্বারা বেপথে চালিত হতে দেওয়া যায় না’।

Advertisement

আমেরিকার পুলিশের মারফত খবর পাওয়া গিয়েছে, যখন ট্রাম্পপন্থী প্রতিবাদীরা ক্যাপিটল বিল্ডিংয়ে বিক্ষোভের নামে হামলা চালায়, তখন হাউস অব রিপ্রেসেন্টেটিভ ও সেনেটের বৈঠক চলছিল। তার মধ্যেই প্রতিবাদীরা জোর করে ভিতরে ঢুকে পড়ার চেষ্টা করতে থাকে। নিরাপত্তার খাতিরে গুলি চালাতে হয় পুলিশকে। তাতেই এক প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে খবর।

শুধু ভারতের প্রধানমন্ত্রী নন, ঘটনার নিন্দা করেছেন একাধিক রাষ্ট্রনায়ক। টুইট করে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ফরাসি প্রেসিডেন্ট উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন তাঁর সঙ্গী। ন্যাটোর সেক্রেটারি জেনারেলও ঘটনা নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন। ইজরায়েলের পক্ষ থেকেও ঘটনার নিন্দা করা হয়েছে।

আরও পড়ুন: ক্যাপিটল বিল্ডিংয়ে ট্রাম্প সমর্থকদের হামলা, সংঘর্ষে আমেরিকা উত্তাল

আরও পড়ুন: ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করল টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম, দিল হুঁশিয়ারিও

Advertisement