Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CISCE

CISCE: দশম ও দ্বাদশে পরীক্ষা হবে দুই সিমেস্টারে, কমবে পাঠ্যসূচি, জানাল সিআইএসসিই

আগামী শিক্ষাবর্ষে পাঠ্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে প্রথম সিমেস্টারে এবং বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে দ্বিতীয় সিমেস্টারে।

—ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৯:৩৭
Share: Save:

অতিমারি আবহে চলতি বছর পরীক্ষা হয়নি আইসিএসই (দশম) এবং আইএসসি ( দ্বাদশ) শ্রেণির। অন্তর্বর্তী মূল্যায়ন পদ্ধতি মেনে পরীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে। এই পরিস্থিতিতে আগামী বছর যাঁরা পরীক্ষা দেবেন, তাঁদের জন্য পরীক্ষার নিয়মে বেশ কিছু বদল আনার সিদ্ধান্ত নিল ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন’ (সিআইএসসিই)। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে সিআইএসসিই জানাল, আগামী অর্থাৎ ২০২১-’২২ শিক্ষাবর্ষে দু’টি সিমেস্টারে হবে আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা। সেই সঙ্গে কমানো হবে পাঠ্যসূচিও।
বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষের জন্য নির্ধারিত পাঠ্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে প্রথম সিমেস্টারে এবং বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে দ্বিতীয় সিমেস্টারে। প্রথম সিমেস্টারের পরীক্ষা হবে নভেম্বর নাগাদ। ওই পরীক্ষা হবে এমসিকিউ ভিত্তিক। বাড়িতে বসে অনলাইনেই দেওয়া যাবে প্রথম সিমেস্টারের পরীক্ষা। দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষা হবে মার্চ-এপ্রিল নাগাদ। ওই পরীক্ষা অফলাইন এবং অনলাইন— দুই মাধ্যমেই হবে। আইসিএসই দশমের দুই সিমেস্টারেই ৮০/১০০ নম্বরের পরীক্ষা হবে। অন্যদিকে, আইএসসি দ্বাদশের দুই সিমেস্টারে পরীক্ষা হবে ৭০/৮০ নম্বরের। পরিমার্জিত নতুন পাঠ্যসূচি পাওয়া যাবে সিআইএসসিই-র অফিসিয়াল ওয়েবসাইটের ‘পাবলিকেশন’ নামক বিভাগে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্র্যাক্টিক্যাল বা প্রোজেক্টের জন্যও বরাদ্দ থাকবে কিছু নম্বর। কোভিড পরিস্থিতির বিষয়টি নজরে রেখেই ঠিক করা হবে, প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য পড়ুয়াদের স্কুলে আসতে হবে নাকি বাড়িতে বসে অনলাইনেই দেওয়া যাবে পরীক্ষা। অন্যদিকে, আইসিএসই পরীক্ষায় অন্তর্বর্তী মূল্যায়ন পদ্ধতির মাধ্যমেও পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

বোর্ডের আওতায় থাকা স্কুলগুলির উদ্দেশে বলা হয়েছে, সব পড়ুয়ার প্র্যাক্টিক্যাল বা প্রজেক্ট ওয়ার্কের মুল্যায়ন হয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে স্কুলকেই। প্র্যাক্টিক্যাল বা প্রজেক্ট এবং অন্তর্বর্তী মূল্যায়নে পড়ুয়া যে নম্বর পাচ্ছেন, তা যাতে সিমেস্টারের পর সঠিক সময়ে বোর্ডের পোর্টালে আপলো়ড করা হয়, তার নির্দেশ দেওয়া হয়েছে।

আইসিএসই এবং আইএসসি শ্রেণির পাঠ্যসূচিতে বদল আনা হলেও নবম এবং একাদশের পাঠ্যসূচিতে কোনও বদল আনা হচ্ছে না, জানিয়ে দেওয়া হয়েছে বোর্ডের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE