Advertisement
২৬ এপ্রিল ২০২৪
weather

আগামী তিন দিনের মধ্যেই শুরু বর্ষা-বিদায় প্রক্রিয়া, এখনও বৃষ্টিতে ঘাটতি দেশের আট রাজ্যে: মৌসম ভবন

১৭ সেপ্টেম্বর, শনিবার পর্যন্ত উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি, পঞ্জাব, ত্রিপুরা, মিজোরাম এবং মণিপুর— এই আটটি রাজ্যে প্রয়োজনের তুলনায় কম বৃষ্টিপাত নথিভুক্ত হয়েছে।

বৃষ্টি-বিদায়ের প্রক্রিয়া শুরু আগামী সপ্তাহেই?

বৃষ্টি-বিদায়ের প্রক্রিয়া শুরু আগামী সপ্তাহেই? ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪২
Share: Save:

এক দিকে যখন প্রবল বৃষ্টিতে ভাসছে দেশের বিস্তীর্ণ এলাকা তখনই মৌসম ভবন থেকে জানানো হল, দেশ থেকে আনুষ্ঠানিক ভাবে বর্ষা-বিদায়ের পালা শুরু হয়ে যাবে আগামী সপ্তাহের গোড়া থেকেই। এ বছর জুন মাস বাদে বর্ষার বাকি সময়টুকুতে যথেষ্টই বৃষ্টিপাত হয়েছে। যদিও দেশের আট রাজ্যে এখনও বৃষ্টির ঘাটতি রয়ে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আনুষ্ঠানিক বর্ষা-বিদায় আসন্ন। জানিয়ে দিল মৌসম ভবন। রবিবার দুপুরে হাওয়া অফিস এ কথা জানিয়েছে। যদিও বৃষ্টির ঘাটতি এখনও রয়েছে দেশের অন্তত আটটি রাজ্যে। ১৭ সেপ্টেম্বর, শনিবার পর্যন্ত উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি, পঞ্জাব, ত্রিপুরা, মিজোরাম এবং মণিপুর— এই আটটি রাজ্যে প্রয়োজনের তুলনায় কম বৃষ্টিপাত নথিভুক্ত হয়েছে। যদিও দেশের বৃহৎ অংশে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক। পয়লা জুন থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত গোটা দেশে বৃষ্টির পরিমাণ ৮৬৫.৪ মিলিমিটার। যা স্বাভাবিকের চেয়ে ৭ শতাংশ বেশি।

সাধারণত, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব থাকে জুন থেকে সেপ্টেম্বর— এই চার মাস। এই সময়ের মধ্যে দেশে ৭০ শতাংশ বৃষ্টিপাত হয়ে থাকে। যা কৃষিপ্রধান ভারতের চাষবাস, জল সংরক্ষণ সর্বোপরি অর্থনীতির মেরুদণ্ড হিসাবে চিহ্নিত হয়ে থাকে। সেপ্টেম্বরের গোড়া থেকেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গতি হারাতে শুরু করে। সাধারণত, তার সূচনা হয় দেশের উত্তর-পশ্চিম অংশ বিশেষত, পশ্চিম রাজস্থান থেকে। ক্রমশ তা গোটা দেশে ছড়িয়ে পড়ে। সেই প্রক্রিয়াই আগামী সপ্তাহের গোড়া থেকেই শুরু হয়ে যাবে বলে জানিয়ে দিল হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather IMD Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE