Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

স্মার্ট ক্লাসরুম, থ্রিডি ল্যাবরেটরি, ব্যাগ ছাড়া পড়ুয়া! ‘পিএম শ্রী স্কুলে’ সায় মোদী মন্ত্রিসভার

প্রতিটি ব্লকে অন্তত দু’টি করে বিদ্যালয়কে ‘পিএম শ্রী স্কুল’ হিসাবে উন্নীত করা হবে। আগামী পাঁচ বছরে ১৪,৫৯৭টি ‘পিএম শ্রী স্কুল’ নির্মাণের জন্য ব্যয় করা হবে ২৭,৩৬০ কোটি টাকা।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ২০:৩৭
Share: Save:

কেন্দ্রীয় সরকারের অর্থসাহায্যে ‘পিএম শ্রী স্কুল’ গড়ার প্রস্তাবে সায় দিল নরেন্দ্র মোদী মন্ত্রিসভা। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নয়া জাতীয় শিক্ষানীতির অন্তর্গত এই কর্মসূচিতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে ছাড়পত্র দেওয়া হয়েছে।

প্রস্তাবিত কর্মসূচিতে দেশের গ্রাম ও শহরাঞ্চলের প্রতিটি ব্লকে অন্তত দু’টি করে বিদ্যালয়কে ‘পিএম শ্রী স্কুল’ হিসাবে উন্নীত করা হবে। প্রথম পর্যায়ে আগামী পাঁচ বছরে ১৪,৫৯৭টি প্রধানমন্ত্রীর নামাঙ্কিত স্কুল নির্মাণের জন্য ব্যয় করা হবে ২৭,৩৬০ কোটি টাকা।

কেন্দ্রীয় শিক্ষ মন্ত্রক সূত্রের খবর, ‘পিএম শ্রী স্কুল’গুলিতে আধুনিক প্রযুক্তির স্মার্ট ক্লাসরুম, থ্রিডি ল্যাবরেটরি-সহ নানা পরিকাঠামো থাকবে। থাকবে জীবনশৈলী পাঠের ব্যবস্থা। পরীক্ষামূলক ভাবে পড়ুয়াদের মাসে ১০ দিন স্কুলব্যাগ ছাড়াই স্কুলে আসার নীতি চালু করা হবে। প্রাথমিক পর্যায়ে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হবে খেলাধুলোর প্রতি।

এই কর্মসূচিতে যে স্কুলগুলিকে উন্নীত করা হবে সেগুলির পরিচালনার ব্যবস্থা হবে কেন্দ্রীয় বিদ্যালয়গুলির আদলে। পরিচালনার ভার থাকবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের হাতে। পাঁচ বছরের জন্য প্রতি ‘পিএম শ্রী স্কুল’কে পরিকাঠামো উন্নয়নের জন্য দু’কোটি টাকা করে দেওয়া হবে। সরাসরি সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে সেই টাকা দেবে কেন্দ্র। পড়ুয়াদের ‘পারফরম্যান্স’ নজরে রাখতে এবং স্কুল প্রশাসনকে আরও স্বচ্ছ করার উদ্দেশ্যে ‘পিএম শ্রী স্কুল’গুলির জন্য একটি বিশেষ পোর্টালও তৈরি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE