Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নয়া গোপনীয়তা নীতি প্রত্যাহারের জন্য কেন্দ্রের চিঠি হোয়াটসঅ্যাপকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ জানুয়ারি ২০২১ ১৫:৪১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নয়া প্রাইভেসি পলিসি (গোপনীয়তা সংক্রান্ত নীতি) প্রত্যাহারের জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে নির্দেশ দিল কেন্দ্র। বুধবার সংস্থার প্রধান উইল ক্যাথকার্টকে পাঠানো চিঠিতে নরেন্দ্র মোদী সরকারের বার্তা, ‘ভারতীয় ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা এবং ডেটা সংক্রান্ত সুরক্ষাকে নিশ্চিত করুন। ভারতীয় ব্যবহারকারীদের জন্য মেসেজিং পরিষেবা সংক্রান্ত প্রাইভেসি পলিসি-র সাম্প্রতিক নয়া শর্তগুলি প্রত্যাহার করুন’।

গত ১১ জানুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি সংক্রান্ত বিষয়টি কেন্দ্র নিবিড় ভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানানো হয়েছে চিঠিতে। হোয়াটসঅ্যাপের তথ্য ও ডেটা সুরক্ষা নীতি, গোপনীয়তা সংক্রান্ত নীতি এবং এনক্রিপশন সংক্রান্ত নীতি জানতে চেয়েছে কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রের তরফে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে নয়া ডেটা শেয়ারিং প্রোটোকল এবং ‘ব্যবসায়িক বার্তালাপ’ (কোনও বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে চ্যাট) সংক্রান্ত পরিবর্তিত নীতি সম্পর্কে বিশদ তথ্য চাওয়া হয়েছে। জানতে চাওয়া হয়েছে, তথ্য ফেসবুক-সহ অন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সঙ্গে ডেটা আদানপ্রদানের প্রোটোকল এবং বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে চ্যাট সংক্রান্ত তথ্য প্রকাশে ক্ষেত্রে অনুসৃত নীতি। ভারতীয় ব্যবহারকারীদের থেকে পাওয়া তথ্য শেয়ার করার ক্ষেত্রে সম্মতি নেওয়ার বিষয়টি এবং অন্য দেশের ব্যবহারকারীদের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের গোপনীয়তা সংক্রান্ত নীতি নিয়ে কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছে কেন্দ্র।

Advertisement

প্রসঙ্গত, সোমবার দিল্লি হাইকোর্টে নয়া প্রাইভেসি পলিসি সংক্রান্ত মামলার শুনানিতে হোয়াটসঅ্যাপের দুই আইনজীবী মুকুল রোহতগি এবং কপিল সিব্বল জানিয়েছিলেন, পরিবার এবং বন্ধুদের সঙ্গে ব্যক্তিগত ‘চ্যাট’ সংরক্ষিত না রাখার বিষয়ে পুরনো অবস্থানই বহাল রাখবে হোয়াটসঅ্যাপ। নয়া নীতিতে কেবল বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে সরাসরি চ্যাট সংক্রান্ত নীতি বদলাতে চলেছে।

নয়া প্রাইভেসি পলিসি বাতিলের দাবিতে আইনজীবী চৈতন্য রোহিল্লার দায়ের করা ওই মামলার ফের শুনানি হবে আগামী ২৫ জানুয়ারি। তার আগে আগামী ২১ জানুয়ারি কংগ্রেস সাংসদ শশী তারুরের নেতৃত্বাধীন তথ্য-প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ডিজিটাল বিশ্বে তথ্যের গোপনীয়তা সংক্রান্ত বিষয়টির দিশানির্দেশ স্থির করার জন্য বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির প্রতিনিধিদের নিয়ে বৈঠক করবে। এই আবহে কেন্দ্রের নয়া নির্দেশকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। ফেব্রুয়ারি থেকে নতুন ‘প্রাইভেসি পলিসি’ চালু করার কথা ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু তা ইতিমধ্যেই মে মাস পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement