×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

অতিমারির আবহে বৈঠক বিশ্ব অর্থনৈতিক ফোরামের, বক্তৃতা করতে পারেন নরেন্দ্র মোদী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ জানুয়ারি ২০২১ ১৫:১৬
নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী।
ফাইল চিত্র

করোনা অতিমারির আবহে আগামী ২৬ জানুয়ারি থেকে ৪ দিন ধরে সুইৎজারল্যান্ডের দাভোসে শুরু হতে চলেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর বৈঠক। আগামী ২৮ জানুয়ারি ভার্চুয়াল বৈঠকে ওই মঞ্চে বক্তৃতা দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত থাকার কথা চিনা প্রেসিডেন্ট শি চিংপিংয়েরও।

দুনিয়া জুড়ে অতিমারির চেহারাটা এখন ক্ষীণ হয়ে আসছে। এই পরিস্থিতিতে করোনার তাণ্ডবে এত দিন ধরে মুহ্যমান থাকা অর্থনীতিকে চাঙ্গা করে তোলাই ডব্লিউ ইএফ-এর ৫১ তম বার্ষিক বৈঠকের মূল সুর। আনুষ্ঠানিক ভাবে তার নাম দেওয়া হয়েছে ‘দ্য গ্রেট রিসেট’ অর্থাৎ ‘মহা পুনরুত্থান’। ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দিতে চলেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, বাণিজ্য জগৎ এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা। ডব্লিউইএফ-এর প্রতিষ্ঠাতা এবং এগ্‌জিকিউটিভ চেয়ারম্যান ক্লস সোয়াব এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন বিপর্যয়ের কারণ হয়ে উঠতে পারে। তার জেরে মানবসভ্যতায় নাটকীয় ফলাফল দেখা দিতে পারে’। অর্থনীতিকে ‘কার্বনহীন’ করে তোলার ক্ষেত্রে জোর দেওয়ার কথা বিবৃতিতে বলেছেন ক্লস।

ডব্লিউইএফ-এর বৈঠক নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের বার্তা, ‘‘আমাদের আরও ব্যাপক, দীর্ঘস্থায়ী এবং সমভাবাপন্ন অর্থনীতি গড়ে তোলা উচিত, যা অতিমারি, জয়বায়ু পরিবর্তন এবং বিশ্ব জুড়ে আরও অন্যান্য পরিবর্তনের মোকাবিলা করতে সক্ষম হয়।’’

Advertisement
Advertisement